পাওয়ার প্লান্ট এর সাথে বিদ্যুৎ ক্রয় চুক্তি নবায়ন

পাওয়ারপ্যাক-মুতিয়ারা কেরাণীগঞ্জ পাওয়ার প্লান্ট লি: এর কাছ থেকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) আরও ৫ বছর বিদ্যুৎ কিনবে। সোমবার ওয়াপদা ভবনস্থ বিউবো’র প্রধান কার্যালয়ে এ সম্পর্কিত বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ) নবায়ন করা হয়েছে।

বিউবোর পক্ষে সচিব মিনা মাসুদুজ্জামান এবং পাওয়ারপ্যাক-মুতিয়ারার পক্ষে ব্যবস্থাপনা পরিচালক রণ হক শিকদার নবায়নকৃত চুক্তিতে সই করেন। বিউবো এবং পাওয়ারপ্যাক-মুতিয়ারার কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

নবায়নকৃত চুক্তির আওতায় পাওয়ারপ্যাক-মুতিয়ারাপাওয়ার প্লান্ট আগামী ২০২২ সালের ২৬ মার্চ পর্যন্ত জাতীয় গ্রীডে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে।

উল্লেখ্য, ২০০৯ সালে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহনের পর প্রধানমন্ত্রী শেখহাসিনার দেশের তীব্র বিদ্যুৎসংকট নিরসনে বেসরকারি খাতে দ্রুত বিদ্যুৎ উৎপাদনে নানা উদ্যোগ নেন। এরই আলোকে ঢাকার কেরাণীগঞ্জে স্থাপিত পাওয়ারপ্যাক-মুতিয়ারা কেরাণীগঞ্জ বিদ্যুৎ কেন্দ্র বিগত ৬ বছর যাবৎ জাতীয় গ্রীডে নিরবিচ্ছিন্নভাবে ১০০ মে:ও: বিদ্যুৎ সরবরাহ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ওই সিদ্ধান্তের ধারাবাহিকতায় দেশ ভয়াবহ বিদ্যুৎসংকট থেকে মুক্ত হয়ে এখন চাহিদার তুলনায় বেশি বিদ্যুৎ উৎপাদন করছে। ক্রমবর্ধমান ভবিষ্যত চাহিদার কথা বিবেচনায় সরকার ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মে:ও: বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ লক্ষ্য অর্জনে সরকরি ও বেসরকারিখাতে এবং যৌথউদ্যোগে অনেকগুলো বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণকাজ এগিয়ে চলছে।