জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক

দশম জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির ১৯তম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য, সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে কার্যপত্র উপস্থাপন করেন বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. আবদুর রব হাওলাদার। বৈঠকে সদস্যবৃন্দ ১৯তম (২০১৮ সালের ১ম) অধিবেশনের স্থায়িত্বকাল ও আলোচনার বিষয়বন্তু নিয়ে আলোচনা করেন। বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়, অধিবেশন ৭ জানুয়ারি রোববার শুরু হয়ে প্রতি শুক্রবার, শনিবার, সরকারি ছুটি এবং ৮ জানুয়ারি, ২০ ও ২২ ফেব্রুয়ারি ব্যতীত আগামী ২৮ ফেব্রæয়ারি ২০১৮ পর্যন্ত চলবে এবং প্রতি কার্যদিবসে অধিবেশন শুরু হবে বিকেল সাড়ে চারটায়।

১০ জানুয়ারি সংসদ অধিবেশন শুরু হবে বাদ মাগরিব। এ অধিবেশনে রাষ্ট্রপতির বক্তব্যের ওপর ৪৫ ঘণ্টা ধন্যবাদ প্রস্তাব আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়। প্রয়োজনে স্পিকার এ সময়সীমা বাড়াতে বা কমাতে পারবেন।

এ অধিবেশনে ৫টি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে এবং গত অধিবেশনে অনিষ্পন্ন ১৫টিসহ মোট ২০টি সরকারি বিল রয়েছে- যার মধ্যে ৫টি পাসের অপেক্ষায়, ১০টি কমিটিতে পরীক্ষাধীন এবং উত্থাপনের অপেক্ষায় রয়েছে ৫টি বিল। এ অধিবেশনে উত্থাপনের জন্য কোনো বেসরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন ৯টি বেসরকারি বিল রয়েছে।

কমিটির সদস্য সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম, ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ, সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, চিফ হুইপ আ স ম ফিরোজ এবং আইনমন্ত্রী আনিসুল হক বৈঠকে অশগ্রহণ করেন।

বৈঠকে সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।