চিশতির বিচার দাবীতে দুদক অফিস ঘেরাও

ময়মনসিংহ প্রতিনিধি: ফার্মার্স ব্যাংক লিঃ নীরিক্ষা কমিটির চেয়ারম্যান পদত্যাগী মাহাবুবুল হক চিশতীকে গ্রেফতার ও বিচার দাবীতে ময়মনসিংহে দুদক অফিস ঘেরাও এবং ঘন্টাব্যাপী সড়ক অবরোধ, অবস্থান ও মিছিল করেছে স্থানীয় সর্বস্তরের জনগণ। বুধবার দুপুর একটা থেকে দুইটা পর্যন্ত এইসব কর্মসুচী পালন করা হয়। এসময় ময়মনসিংহ-টাঙ্গাইল-জামালপুর সড়কে শত শত যানবাহন আটকা পরে জনদুর্ভোগের সৃষ্টি হয়।

মামলা সূত্রে জানা যায়, ময়মনসিংহ মহানগর যুবলীগের আহবায়ক শাহীনূর আলম ফার্মার্স ব্যাংক লিঃ এর কাছে ৩ কোটি টাকার ঋণ চেয়ে আবেদন করে। পরে ৩ কোটি টাকা পাইয়ে দেয়ার লক্ষ্যে ফার্মার্স ব্যাংক লিঃ নীরিক্ষা কমিটির চেয়ারম্যান পদত্যাগী মাহাবুবুল হক চিশতীকে যথারীতি ৭০ লাখ টাকা ঘুষ প্রদান করে। পরে শাহীনূর আলমের নামে দেড় কোটি টাকা ঋণ মুঞ্জুর করে ব্যাংক কর্তৃপক্ষ। আবেদনকৃত ঋণের সমুদয় টাকা না পাওয়ায় অবশেষে শাহীনূর আলম গত ১৭/১০/২০১৭ ইং তারিখে ময়মনসিংহ জেলা স্পেশাল জজ কোর্টে ৫/১৭ নং মামলা রুজু করেন। বিচারক মামলাটি দুদক আইনে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া জন্য নির্দেশ প্রদান করে।

এরপর মামলার কপিটি দুর্নীতি দমন কমিশনে (দুদক) সমন্বিত জেলা কার্যালয় ময়মনসিংহের উপ-পরিচালকের কাছে প্রেরণ করা হলে তদন্ত করার অনুমতির জন্য দুদক প্রধান কার্যালয়ে প্রেরণ করা হয়। দুদক প্রধান কার্যালয় এই মামলাটি তদন্ত করার ব্যাপারে অনুমতি প্রদান করে। বর্তমানে এই মামলাটি তদন্তাধীন রয়েছে বলে স্থানীয় দুদক সূত্রে জানা গেছে।

ময়মনসিংহ দুনীতি দমন কমিশনের সমন্বিত জেলা অফিসের সহকারী পরিচালক রাম প্রসাদ রামু এবং ময়মনসিংহ কোতুয়ালি মডেল থানার ওসি মো মাহমুদুল হাসান এই খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

রাম প্রসাদ রামু বলেন, ফার্মার্স ব্যাংকের নীরিক্ষা কমিটির চেয়ারম্যান পদত্যাগী মাহাবুবুল হক চিশতীর নামে দুদকে একটি মামলা তদন্তাধীন রয়েছে। তিনি বলেন, তদন্তকালীন এ সব বিষয়ে মন্তব্য করার এখতিয়া না থাকলেও আন্দোলনকারীদের বলেছি, মামলা চলমান আছে তদন্তের পর রিপোর্ট দেয়ার আশ্বাস দেয়া হলে লোকজন চলে বলে জানান দুদকের এই কর্মকর্তা।

এ বিষয়ে কোতুয়ালী মডেল থানার ওসি মো মাহমুদুল হাসান বলেন, খবর পেয়ে পুলিশ ফোর্স নিয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করি। দুদকের কর্মকর্তা রাম প্রসাদ রামু এবং তিনি নিজেও সড়ক অবরোধে জনগনের সমস্যার কথা বলায় তারা অবরোধ তুলে নেয়। এসময় ময়মনসিংহ-জামালপর সড়কে শত শত যানবাহন আটকে যায়।

প্রিন্স, ঢাকা