শিক্ষামন্ত্রীর আশ্বাস প্রত্যাখ্যান করে অনশন চালিয়ে যাচ্ছেন নন এমপিও শিক্ষকেরা

নিউজ ডেস্ক: স্বীকৃতিপ্রাপ্ত সব নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর এমপিওভুক্তির ব্যবস্থা নিতে অর্থমন্ত্রীর সম্মতি পাওয়া গেছে বলে জানিয়েছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আমরণ অনশনরত শিক্ষক-কর্মচারীদের অনশন ভাঙাতে মঙ্গলবার সকাল ১১টায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে যান মন্ত্রী। এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনও তার সঙ্গে ছিলেন। বক্তব্যে এক পর্যায়ে অনশনরত শিক্ষকদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানান তিনি। কিন্তু অনশনে থাকা শিক্ষকরা তা প্রত্যাখ্যান করেন।

এমপিওভুক্তির সুনির্দিষ্ট তারিখের দাবিতে আমরণ অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায়।

শিক্ষামন্ত্রী বলেন, অনেক চেষ্টার পর অর্থমন্ত্রী (আবুল মাল আবদুল মুহিত) আমাদের এমপিওভুক্তির ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। তবে এজন্য আগে নীতিমালা করতে হবে।

আন্দোলনে থাকা শিক্ষকরা এ সময় ‘কবে, কবে’ বলে চিৎকার করে এমপিওভুক্তির সুনির্দিষ্ট তারিখ জানতে চান।

বক্তব্যের এক পর্যায়ে আন্দোলনরত শিক্ষকদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে প্রেস ক্লাব এলাকা ত্যাগ করেন শিক্ষামন্ত্রী। এরপর আন্দোলনরত শিক্ষকদের নেতা বিনয় ভূষণ রায় মাইকে বলেন, মন্ত্রী আমাদের সুনির্দিষ্ট কোনো আশ্বাস দিতে পারেননি। তাই তার বক্তব্য আমরা প্রত্যাখ্যান করলাম। প্রধানমন্ত্রীর কাছ থেকে আশ্বাস না পাওয়া পর্যন্ত আমরা আমরণ অনশন চালিয়ে যাব।

রোববার থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ অনশন শুরু করেন শিক্ষকরা। অনশনে সোমবার রাত পর্যন্ত ১৪ শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা গেছে। এর আগে একই দাবিতে গত ২৬ ডিসেম্বর থেকে অবস্থান কর্মসূচি পালন করছেন তারা। শীতের রাতেও শিক্ষকরা ফুটপাতে অবস্থান করছেন।