মাদ্রিদে কুমিল্লা সমিতির বিজয় উদসব

মাদ্রিদ, স্পেন প্রতিনিধি: বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে প্রবাসীদের ভূমিকা অবিস্মরণীয় উল্লেখ করে এ বিষয়ে আরও গবেষণাকর্ম এবং তা মুক্তিযুদ্ধের দলিলপত্রে আরও বিশেষভাবে সংরক্ষণের আহ্বান জানিয়েছে স্পেনের মাদ্রিদস্থ কুমিল্লা সমিতি।গত (২০ডিসেম্বর ) বুধবার স্পেনের রাজধানী মাদ্রিদের বাংলা টাউন রেস্টুরেন্টে বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্টিত হয়।

সভায় সভাপতিত্ব করেন কুমিল্লা সমিতির সভাপতি আনিসুর রহমান রুবেল। তরুণ সংগঠক সাইফুল আলম মাসুমের চঞ্চনায় আয়োজিত সভায় শুভেচ্ছা বক্তব্য দেন সমিতির সাধারন সম্পাদক কাজী মিলন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমিতির উপদেষ্টা মুরাদ মজুমদার। সভায় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে প্রবাসীদের ভূমিকার উপর মূল আলোচনা করেন কুমিল্লা সমিতি মাদ্রিদ এর উপদেষ্টা আহমেদ শফি।

বক্তব্য দেন আবুল হাশেম মেম্বার, সেলিম রেজা, মশিউর রহমান, ফোরকান আলম, মাহবুবুল আলম,জহির উদ্দিন, আব্দুল আলিম, কাজি আবুল বাশার,ব্যাবসায়ী নাহিদ আনোয়ারুল ,কাজি হারুনুর রশিদ, এফ এম ফারুক পাভেল বশির আহমেদ, আনোয়ার চৌধুরী, আবুল কাশেমস প্রমুখ।

আলোচনা সভায় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে প্রবাসীদের ভূমিকা এবং বাঙ্গালীর মুক্তির সংগ্রাম কিভাবে মুক্তিযুদ্ধের মাধ্যমে চূড়ান্ত বিজয় লাভ করেছে তার বিভিন্ন দিক আলোচিত হয়। বঙ্গবন্ধু কী পরিস্থিতিতে স্বাধীনতার ঘোষণা দেন, তা আলোকপাত করা হয়।

৫২ থেকে মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদ এবং মহান মুক্তিযুদ্ধে নির্যাতিতা মা-বোন ও শিশুদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানানো হয় এবং তাদের বিদ্ৰোহী আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

প্রিন্স, ঢাকা