গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে: মান্নান

রাবি প্রতিনিধি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, ‘বিশ্ববিদ্যালয়ে শুধু ক্লাসেই সীমাবদ্ধ না থেকে শিক্ষক-শিক্ষার্থীদের জ্ঞানের আদান-প্রদানের মাধ্যমে নতুন জ্ঞানের সৃষ্টি করতে হবে। আর এজন্য প্রয়োজন গবেষণা। কিন্তু আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো গবেষণা কাজে অনেক পিছিয়ে। তাই বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামূলক কাজের পরিমাণ বাড়ানো দরকার।’

গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং’র উদ্বোধনকালে প্রধান অতিথি বক্তৃতায় এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ তিন দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে।

ড. আব্দুল মান্নান বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়তে এ ধরনের অনুষ্ঠান তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করবে। এর মাধ্যমে শিক্ষার্থীদের সৃজনশীলতা বৃদ্ধি পাবে। সরকার প্রযুক্তি ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিচ্ছে। তাই এখন থেকেই তোমাদের (শিক্ষার্থীদের) বিজ্ঞান চর্চা বাড়াতে হবে।’

ইইই বিভাগের প্রভাষক সুমাইয়া কবির ও অলোক কুমার পালের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন, রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহা. রফিকুল আলম বেগ, অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস্ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফাজ রহমান, যুক্তরাস্ট্রের ভার্জিনিয়া টেকনোলজির অধ্যাপক ড. সাইফুর রহমান, এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. শিলা শাহনাজ।

এ সম্মেলনে বিভিন্ন দেশের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স বিষয়ক শিক্ষাবিদ ও গবেষকগণ অংশগ্রহণ করছেন। আজ সম্মেলনে পঁচাশিটি টেকনিক্যাল পেপার উপস্থাপন করা হবে। আগামী ২৯ ডিসেম্বর সকাল সাড়ে ১০ টায় সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত হবে।

প্রিন্স, ঢাকা