রাবিতে আন্তার্জাতিক সেমিনার

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বৈশ্বিক আন্তার্জাতিক সম্পর্ক বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্স ভবনে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে আন্তার্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক মো. শরিফুল ইসলাম এ সেমিনারের সঞ্চালনা করেন। সেমিনারে সভাপতিত্ব করেন সমাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফয়জার রহমান। প্রধান বক্তা ছিলেন ভারতের সাউদ এশিয়ান ইউনির্ভাসিটির পিএসডি গবেষক শরিফুল ইসলাম ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক আবুল কাশেম।

সেমিনারে বক্তারা বলেন, ‘আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে আমারা যেভাবে পড়াই আসলে এটা আন্তার্জাতিক সম্পর্ক নয়। এটি কেবল আমেরিকান এবং ইউরোপের আর্ন্তজাতিক সম্পর্ক। আন্তর্জাতিক সম্পর্কের মধ্যে বিভিন্ন দেশের সমস্যাগুলোকে সংযুক্ত করতে হবে। বাংলাদেশের প্রেক্ষাপটে কুটনৈতিক সম্পর্ক ও অর্থনৈতিক সম্পর্ককে আইআরের সাথে সংযুক্ত করতে হবে। তাহলেই আমাদের দেশের প্রেক্ষাপটে আইআর সমৃদ্ধি লাভ করবে।

তিনি আরও বলেন, বাংলাদেশে যে বিষয়গুলো আইআর এর মধ্যে পড়ানো হয় তা অন্য দেশে পড়ানো হয় না। তাই আমাদের দেশের আন্তর্জাতিক সম্পর্ককে বৈশ্বিকভাবে এগিয়ে নিয়ে যেতে হবে।’

বক্তৃতা শেষে প্রশ্নোত্তর পর্ব শুরু হয়। শিক্ষার্থীরা বৈশ্বিক আন্তার্জাতিক সম্পর্ক বিষয়ে বিভিন্ন প্রশ্ন করেন। বক্তারা তাদের প্রশ্নের উত্তর প্রদান করেন। সেমিনারে শতাধিক শিক্ষার্থী ও শিক্ষক উপস্থিত ছিলেন।

প্রিন্স, ঢাকা