কারিগরি শিক্ষাই হবে দেশের উন্নয়নের অন্যতম হাতিয়ার: শিক্ষামন্ত্রী

ঢাকা প্রতিনিধি: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, অচিরেই কারিগরি শিক্ষা হবে দেশের উন্নয়নের অন্যতম হাতিয়ার। কারিগরি শিক্ষা ছাড়া পৃথিবীতে কোন জাতি উন্নতি করতে পারেনি। বিশাল জনসংখ্যার এ দেশকে এগিয়ে নিতে হলে সবাইকে প্রযুক্তি দক্ষতা অর্জন করতেই হবে।

শিক্ষামন্ত্রী রবিবার রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে আয়োজিত দেশের কারিগরি শিক্ষার্থীদের উদ্ভাবিত দেশসেরা বিভিন্ন উদ্ভাবনী প্রকল্প নিয়ে অনুষ্ঠিত ‘স্কিলস কম্পিটিশন ২০১৭’এর চূড়ান্তপর্বের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, পৃথিবীতে যে জাতি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় যত বেশি উন্নত, অর্থনৈতিকভাবেও সে জাতি তত বেশি এগিয়ে। তাই বর্তমান সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার উন্নয়নে অধিক গুরুত্ব দিয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কারিগরি শিক্ষার পাশাপাশি পুরো শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ও ডিজিটাইজেশনের লক্ষ্যে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। তিনি বলেন, সরকার এরই মধ্যে কারিগরি শিক্ষায় ১৪ শতাংশের অধিক ভর্তি হার নিশ্চিত করেছে। সরকার এ হার ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ ও ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ করার জন্য নিরন্তর কাজ করে যাচ্ছে। চূড়ান্ত লক্ষ্য এ হার ৬০ শতাংশে উন্নীত করা। এ লক্ষ্য বাস্তবায়নে ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে সরকার।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞা, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেসন্স অফিসার ড. মোঃ মোখলেছুর রহমান এবং স্টেপ প্রকল্প পরিচালক এ বিএম আজাদ উপস্থিত ছিলেন।