স্পিকারের সাথে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাকা প্রতিনিধি: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে বাংলাদেশে নবনিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলেস্টাইন (Rene Holestine) বুধবার তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তাঁরা দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, সুইজারল্যান্ড বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধুরাষ্ট্র। বাংলাদেশের স্বাধীনতার সূচনালগ্ন থেকেই সুইজারল্যান্ড বাংলাদেশের সহযোগী উন্নয়ন অংশীদার। রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তি, বিশেষ করে গ্রামীণ অর্থনৈতিক উন্নয়ন এবং সাধারণ মানুষের মুক্তির লক্ষ্যেইে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জীবনের শুরু থেকেই আন্দোলন সংগ্রাম করেছিলেন।

বঙ্গবন্ধু শুধু রাজনৈতিক মুক্তিই দাবি করেননি, স্বপ্ন দেখেছিলেন অর্থনীতিতেও সমৃদ্ধ বাংলাদেশের। তাঁর সেই অর্থনৈতিক উন্নয়ন ভাবনার গতি ধরেই তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে অর্থনৈতিক মুক্তির ঠিকানায়।

রেনে হোলেস্টাইন বাংলাদেশ ও বাংলাদেশের জনগণকে অতিথিপরায়ণ ও আন্তরিক উল্লেখ করে বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অনুকরণীয় এবং অর্থনৈতিক বিভিন্ন সূচকেও এদেশের অগ্রগতি লক্ষ্যণীয়। তিনি বাংলাদেশ ও সুইজারল্যান্ডের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্যে কাজ করে যাবেন বলে স্পিকারকে আশ্বস্ত করেন। এসময় তিনি তরুণ প্রজন্মের সক্ষমতা বৃদ্ধি ও নারীদের প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।