রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা প্রতিনিধি: দশম জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৯তম বৈঠক কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক, খালিদ মহমুদ চৌধুরী এবং ইয়াসিন আলী বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে রেলওয়ের ৭০টি লোকমোটিভ ক্রয়ের সর্বশেষ অবস্থা, বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন বিভাগের (প্রকৌশল, মেকানিক্যাল ইত্যাদি) বিগত তিন বছরের ক্রয় পরিকল্পনা ও প্রকৃত ক্রয়ের উপর প্রতিবেদন উপস্থাপন, চট্টগ্রামে নতুন কন্টেইনার ইয়ার্ড এবং ঢাকার আইসিডি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে উল্লেখ করা হয় যে, ১০০টি সেশনের আধুনিকায়নসহ যাত্রীদের প্রবেশ ও বহিরাগমন নিয়ন্ত্রণ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

পরিকল্পনাটি বাস্তবায়িত হলে যাত্রীরা পাঞ্চিং মেশিনের মাধ্যমে স্টেশনে প্রবেশ ও বের হতে পারবে। এছাড়াও বাংলাদেশ রেলওয়েতে বিনা টিকিটের যাত্রী প্রতিরোধ এবং প্রবেশ ও বহিরাগমন গেটগুলোতে টিকেট চেকিংয়ের জন্য পয়েন্ট অভ্ সেল (চঙঝ) মেশিন ক্রয়ের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বৈঠকে রেলস্টেশনের প্লাটফর্মে যাত্রীসেবার বাইরে অন্য কোনো কাজে মাইকিং যেন না হয় সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

বৈঠকে দুর্ঘটনা থেকে ট্রেনকে রক্ষার জন্য যে দুই শিশু অকুতোভয় সাহসিকতার পরিচয় দিয়েছে তাদেরকে পুরস্কৃত করার বিষয়ে মন্ত্রণালয় কমিটিকে অবহিত করে।

রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।