জাপানে বাংলাদেশ দূতাবাসের অভিবাসী দিবস উদ্যাপন

টোকিও, জাপান প্রতিনিধি: জাপানে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন করেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস। এ উপলক্ষে দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

এছাড়া সম্প্রতি প্রয়াত ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, চট্টগ্রামের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন, বর্তমান বিশ্বের প্রেক্ষাপটে অভিবাসী দিবসের এ বছরের প্রতিপাদ্য ‘নিরাপদ অভিবাসন যেখানে, টেকসই উন্নয়ন সেখানে’ অত্যন্ত তাৎপর্যপূর্ণ হয়েছে। মিয়ানমারের রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

অনুষ্ঠানে অভিবাসীদের সাথে মুক্ত আলোচনা করা হয়। আলোচনায় জাপানে কিভাবে বাংলাদেশি অভিবাসীর সংখ্যা বৃদ্ধি করা যায়, অভিবাসীদের সমস্যা দূর করার উপায় এবং কিভাবে দেশে বৈধ পথে এবং সহজে আরো বেশি রেমিট্যান্স পাঠানো যায় ইত্যাদি বিষয় উঠে আসে। অভিবাসীগণ জাপানে পড়তে আসা ছাত্রছাত্রীদের আসার পথ সুগম করা এবং পড়া শেষে কাজ করার বিষয়ে দূতাবাসের সহযোগিতা কামনা করেন।

জবাবে রাষ্ট্রদূত সার্বিক সহযোগিতার আশ্বাস দেন এবং অনেক বছর ধরে অবস্থান করা অভিবাসীদেরও এ ব্যাপারে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রিন্স, ঢাকা