কমরেড জসিম মন্ডল স্মরণে ঈশ্বরদীতে প্রস্ততি সভা অনুষ্ঠিত

ঈশ্বরদী বাদদাতা: উত্তরাঞ্চলের প্রখ্যাত কিংবদন্তি শ্রমিক নেতা ও বিশিষ্ট রাজনীতিবিদ বাংলাদেশের মিউনিস্ট পার্টি সিপিবির কেন্দ্রিয় উপদেষ্টা মুক্তিযুদ্ধের সংগঠক কমরেড জসিম উদ্দিন মন্ডলের স্মরণ সভার প্রস্তুতিমূলক সভা।

মঙ্গলবার রাতে ঈশ্বরদী প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়েছে। প্রস্তুতিমূলক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃ মকলেছুর রহমান মিন্টু।

নাগরিক কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান কামালের সভাপতিত্বে বক্তব্য রাখেন শ্রমিক নেতা মোহাম্মদ রশিদুল্লাহ, বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক, সিপিবি পাবনা জেলা সভাপতি কমরেড আবদুর রাজ্জাক, ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি স্বপন কুমার কুন্ডু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা বেগম, পাবনা জেলা বিএনপির মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক একেএম আক্তারুজ্জামান, অধ্যাপক উদয় নাথ লাহেরী, জসিম মন্ডলের কন্যা বিলকিস রহমান, কাউন্সিলর ফিরোজা বেগম, পাবনা জেলা জাসদের সাধারন সম্পাদক রশিদুল আলম বাবু, কাউন্সিলর আমিনুর রহমান, জাতীয় শ্রমিকলীগ ঈশ্বরদী শাখার সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ফজলুল হক, যুগান্তর স্বজন সমাবেশ সভাপতি আফসার আলী, চিনিকল ফেডারেশন সাধারন সম্পাদক আশরাফুজ্জামান উজ্জল, পূর্বটেংরী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিরাজ উদ্দিন বিশ্বাস, গালস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. আসলাম হোসেন ও পাবনা জেলা খেলাঘরের সভাপতি হাসানুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন মোস্তাক আহমেদ কিরণ।

বক্তারা বলেন, বর্ষিয়ান রাজনীতিবিদ কমরেড জসিম উদ্দিন মন্ডল বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবির বিভিন্ন অনুষ্ঠানে তার বক্তব্যে বলে থাকতেন আমরা অংক কষিয়া রাজনীতি করি। কমরেড জসিম উদ্দিন মন্ডল বারবরই সাদা মাঠা জিবন-যাপন করতেন।

অর্থের প্রতি তার কোন সময়ই লোভ ছিলনা। শ্রমিক শ্রেণি ও দুস্থ, অসহায় ও অভাবী মানুষের পক্ষের কথা তার বক্তৃতায় তুলে ধরেছেন। পাকিস্থানামলে জসিম উদ্দিন মন্ডল উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন শ্রমিক এলাকায় সক্রিয় ভাবে আন্দোলন সংগ্রামে জড়িয়ে পড়েন। এজন্য অনেকবার তিনি কারাভোগ করেছেন।

বক্তারা আরও বলেন, রাজনীতি করতে এসে জসিম মন্ডলের কোন চাওয়া পাওয়া এবং লোভ লালসা ছিলনা। অন্যায়ের কাছে তিনি কখনো আপোষ করেননি। তিনি শ্রমিক-জনসভাগুলোতে সাধারন ভাষায় সুন্দর ভাবে বক্তব্য দিতে পারতেন বলে তার সমাবেশ গুলোতে প্রচুর মানুষ উপস্থিত হতো। প্রস্তুতি সভায় জসিম মন্ডলের বর্ণাঢ্য জিবনী নিয়ে বিষোদ আলাচনা করা হয়। আগামী ২৩ ডিসেম্বর ২০১৭ পুরাতন মটরষ্ট্যান্ডের মাহবুব আহমেদ খান স্মৃতি মঞ্চে কমরেড জসিম উদ্দিন মন্ডলের স্মরণ সভা অনুষ্ঠিত হবে।

প্রিন্স, ঢাকা