জাকার্তায় মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভে মানুষের ঢল

নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। তাদের অনেকের হাতের ব্যানারে লেখা ছিল ফিলিস্তিনের স্থান আমাদের হূদয়ে।

বিক্ষোভে হাজার হাজার মানুষ একত্রে চিত্কার করে ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে থাকে। যুক্তরাষ্ট্রের পশ্চিমা মিত্ররাও বলেছেন ট্রাম্পের এই সিদ্ধান্ত শান্তি প্রক্রিয়াকে বাধা দেবে এবং বিশ্বে সহিংসতা বাড়াবে। এশিয়ায় মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে হাজার হাজার মানুষ জেরুজালেমকে ইসরাইলের রাজধানী করার সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করছে।

পুরো জেরুজালেম নিয়ে রাজধানী করবে ইসরাইল। ফিলিস্তিনিরা চাচ্ছে ভবিষ্যত্ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হবে পূর্ব জেরুজালেম। ইন্দোনেশিয়ার প্রসপারাস জাস্টিস পার্টির নেতা সহিবুল ইসলাম সমাবেশে বলেন, ১৯৪৫ সালে ফিলিস্তিনিরাই প্রথম স্বাধীন ইন্দোনেশিয়াকে স্বকৃিতি দিয়েছিল। তিনি বলেন, ফিলিস্তিনিদের ইসরাইলি আগ্রাসন থেকে রক্ষা করতে জাতিসংঘ, ওআইসিসহ আন্তর্জাতিক ফোরামে ইন্দোনেশিয়ার আরো সোচ্চার হওয়া প্রয়োজন। একজন বিক্ষোভকারী বলেন, ট্রাম্প বিশ্বশান্তিকে বিঘ্নিত করেছেন। রবিবারও ফিলিস্তিনে সহিংস বিক্ষোভ হয়েছে। ফিলিস্তিনের প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করার জন্য রবিবার ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিন এবং জর্ডানের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাত্ করতে গেছেন।