কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভিসি ড. মাহফুজ

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ভাইস চ্যান্সেলর (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম। প্রাইভেট ইউনিভার্সিটি এ্যাক্ট- ২০১০ এর ৩১ (১) সেকশন অনুযায়ী ১০ডিসেম্বর’১৭ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও ইউনিভার্সিটি চ্যান্সেলর জনাব মোঃ আবদুল হামিদ যোগদানের তারিখ থেকে ৪ বছরের জন্য এ নিয়োগাদেশ দেন।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এ যোগদানের আগে ড. ইসলাম বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা ও শিক্ষাপ্রতিষ্ঠানে বিশিষ্ট শিক্ষক, গবেষক ও প্রশাসনিক কর্মকর্তা হিসেবে দায়িত্বপালন করেছেন।

তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এ্যান্ড টেকনোলজি (বুয়েট)-এর কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ও শহীদ স্মৃতি হলের প্রভোস্ট ছিলেন। বর্তমানে তিনি বাংলাদেশ কম্পিউটার সোসাইটির কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশনের দ্বিতীয় বারের মতো নির্বাচিত চেয়ারম্যান এবং আইপিএ, জাপান এবং আইটিইই কিউএমসি বিডি-আইটিইসি বাংলাদেশ-এর চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন।

একই সাথে আইসিটি ফেলোশিপ এ্যান্ড ইনোভেশন ইভালুয়েশন কমিটির কনভেনার হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি। প্রফেসর ড. ইসলাম ঢাকা বিদ্যুৎ সরবরাহ কোম্পানি (ডেসকো) লিমিটেডের স্বতন্ত্র পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি এমআরপি, জাতীয় পরিচয়পত্র এবং হাইটেক ড্রাইভিং লাইসেন্স প্রবর্তনসহ বাংলাদেশের আইসিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এ ছাড়াও ড. মাহ্ফুজুল ইসলাম বিশ্বব্যাপী অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটির একজন প্রাক্তন শিক্ষক, প্রশিক্ষক ও গবেষক হিসেবে সুপরিচিত।

প্রফেসর ড. মুহাম্মদ মাহ্ফুজুল ইসলাম ১৯৭৩ সালে জামালপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি বুয়েট-এর কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটি থেকে তথ্য প্রযুক্তি বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। এছাড়াও তিনি বিশ্বের বিভিন্ন দেশ- যুক্তরাষ্ট্র, ফ্রান্স, বেলজিয়াম, মালয়েশিয়া, জাপান, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ভিয়েটনাম, মঙ্গোলিয়া, মায়ানমার ও চীন থেকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ ও অভিজ্ঞতা অর্জন করেন।

প্রিন্স, ঢাকা