বঙ্গবন্ধুর ভাষণ বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় মিলানে আনন্দ শোভাযাত্রা

নিউজ ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ইউনেস্কো ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি প্রদান করায় ইতালিতে আনন্দ শোভাযাত্রা বের করা হয়।

রোববার ইতালির মিলানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের উদ্যোগে এই আনন্দ শোভাযাত্রার আয়োজন করা হয়। ঢাকায় প্রাপ্ত এক তথ্য বিবরণীতে আজ এ কথা জানানো হয়।

আনন্দ শোভাযাত্রার শুরুতে কনসাল জেনারেল রেজিনা আহমেদ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রদত্ত বাণী পাঠ করে শোনান।

এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়। মহাকাব্যিক এ ভাষণকে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি প্রদান করায় কনসাল জেনারেল ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ স্বীকৃতি অসামান্য, এ অর্জন গৌরবের ও আনন্দের।

কনসাল জেনারেল রেজিনা আহমেদের নেতৃত্বে অনুষ্ঠিত এ আনন্দ শোভাযাত্রায় কনস্যুলেটের সকল কর্মকর্তা কর্মচারী, তাদের পরিবারের সদস্যরা ও মিলানে বসবাসরত সকল শ্রেণিপেশার প্রবাসী বাংলাদেশি নারীপুরুষ ও শিশুকিশোর স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

বাংলাদেশের জাতীয় পতাকা, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের ছবি সংবলিত ফেস্টুন, রংবেরঙের বেলুন হাতে অংশগ্রহণকারীদের আনন্দ উচ্ছ্বাসে মুখরিত এ শোভাযাত্রা মিলান শহরের প্রাণকেন্দ্র করসো-ভেনেজিয়া শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় সানবাবিলাতে এসে শেষ হয়। শোভাযাত্রায় উল্লেখযোগ্য সংখ্যক ইতালিয়ানও অংশগ্রহণ করেন।