রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ ইউএনএইচআরসি’র ভূমিকা চায়

নিউজ ডেস্ক: রোহিঙ্গা সংকটের একটি স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলকে (ইউএনএইচআরসি) যথাযথ ভূমিকা পালনের আহ্বান জানিয়েছে ঢাকা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বুধবার বলেন, ‘এই সংকটের কোন অংশীদার না হওয়া সত্ত্বেও মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত প্রায় ১০ লাখ লোকের বোঝা বইতে গিয়ে বাংলাদেশকে আর্থ-সামাজিক, জনসংখ্যা ও পরিবেশগত বিশাল চাপ মোকাবেলা করতে হচ্ছে।’

আজ এখানে প্রাপ্ত এক বার্তা অনুযায়ী- জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ২৭তম বিশেষ অধিবেশনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বদানকারী শাহরিয়ার আলম জেনেভায় এই অধিবেশনে বক্তৃকালে এ আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশ গত কয়েক দশক ধরেই দ্বিপক্ষীয়ভাবে এই সংকট সমাধানের চেষ্টা করে যাচ্ছে। তিনি আরো বলেন, মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যাহত চাপই কেবল তার প্রতিশ্রুতির পূরণ নিশ্চিত করতে পারে।

জাতিসংঘ মহাসচিবের সংঘাতকালীন যৌন সহিংসতা বিষয়ক বিশেষ প্রতিনিধি প্রমিলা প্যাটেল অধিবেশনে বক্তৃতাকালে বলেন, রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশ যে আতিথেয়তা ও মানবিকতা দেখিয়েছে ইতিহাসে তা স্মরণীয় হয়ে থাকবে।

সৌদি আরব, তুরস্ক, মালদ্বীপ, আলজেরিয়া, সেনেগাল, সুদান ও নাইজেরিয়ার সমন্বয়ে গঠিত কোর গ্রুপের পক্ষে বাংলাদেশ অধিবেশনে একটি খসড়া প্রস্তাব উপস্থাপন করে।

৩৩ ভোটে প্রস্তাবটি পাস হয়। বিপক্ষে পড়ে ৩ ভোট। ৯ দেশ ভোটদানে বিরত থাকে।