ইউপি চেয়ারম্যান ব্যতীত স্থানীয় বিচারিক ক্ষমতা নেই কারো

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম বিভাগের পরিচালক (স্থানীয় সরকার) ও সরকারের অতিরিক্ত সচিব দীপক চক্রবর্তী বলেছেন, ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ব্যতীত অন্য কোন জনপ্রতিনিধির আদালতের বিচারিক ক্ষমতা নেই। এটা বড় সম্মানের বিষয়।

ইউপি চেয়ারম্যানগণ যখন আদালতে বসেন তখন তাদেরকে সম্পূর্ণ নিরপেক্ষ হতে হবে এবং আত্মীয়-স্বজন ভেবে পক্ষপাত করা যাবে না। তাহলেই জনগণের ন্যায়-বিচার প্রতিষ্ঠিত হবে। এ বিষয়ে সব সময় সতর্ক দৃষ্টি রেখে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে জনগণের কাক্সিক্ষত সেবা নিশ্চিত করতে হবে। সর্বোপরি গ্রাম আদালত সক্রিয়করণের প্রত্যেক ইউপি চেয়ারম্যানকে সৎ ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে। এতে করে স্থানীয় সরকার বাস্তবায়ন ও শক্তিশালী হবে।

চট্টগ্রাম সার্কিট হাউসে জেলা প্রশাসন ও বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প আয়োজিত ‘গ্রাম আদালত সক্রিয়করণে জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের ভূমিকা’ শীর্ষক সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ সরকার, ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউএনডিপির অর্থায়নে স্থানীয় সরকার বিভাগ প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পের সহযোগী সংস্থা ছিলেন বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (বস্নাস্ট)।

জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো. নায়েব আলীর সভাপতিত্বে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ ২য় পর্যায় প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর উজ্জ্বল কুমার দাস চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত গ্রাম আদালত বিষয়ক সেমিনারে উন্মুক্ত আলোচনায় অংশ । সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান, ফটিকছড়ির সহকারী কমিশনার (ভূমি) আবু হাসনাত মো. শহীদুল হক, বøাস্টের সমন্বয়ক সাজেদুল আনোয়ার ভূইয়া, সাংবাদিক রনজিত কুমার শীল, লোহাগাড়ার পদুয়া ইউপি চেয়ারম্যান মো. জহির উদ্দিন, সীতাকুণ্ডের বাড়বকুণ্ড ইউপি চেয়ারম্যান ছাদাকাত উল্ল্যাহ, ভাটিয়ারী ইউপি চেয়ারম্যান মো. নাজিম উদ্দিন, ফটিকছড়ির বক্তপুর ইউপি চেয়ারম্যান মো. সোলায়মান, সন্দ্বীপের হারামিয়া ইউপি চেয়ারম্যান মোহাং আলী কামরু, সাতকানিয়া মাদার্শা ইউপি চেয়ারম্যান আবু নঈম মোহাম্মদ সেলিম, এওচিয়া ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম প্রমুখ। সভায় জেলা প্রশাসনের বিভিন্নস্তরের কর্মকর্তা, জেলার বিভিন্ন ইউপি চেয়ারম্যান, মেম্বার ও গ্রাম আদালতের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সেমিনার শেষে সার্কিট হাউজে অস্থায়ীভাবে স্থাপিত গ্রাম আদালত প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন বিভাগীয় পরিচালক দীপক চক্রবত

প্রিন্স, ঢাকা