মেয়র মোহাম্মদ হানিফ ছিলেন ঢাকার উজ্জ্বল নক্ষত্র

ঢাকা প্রতিনিধি: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৭ নং ওয়ার্ডের সফল কাউন্সিলর ও ৪৭ নং ওয়ার্ড আওমীলীগের সভাপতি আলহাজ্ব নাসির আহম্মদ ভূঁইয়া বলেছেন, অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র এবং ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মোহাম্মদ হানিফ ছিলেন, ঢাকার উজ্জ্বল নক্ষত্র। সম্প্রতি দীর্ঘ আলাপচারিতায় তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, ২৮ নভেম্বর তাঁর ১১তম মৃত্যুবার্ষিকী। আমি তাঁর বিদেহী আত্মায় মাগফেরাত কামনা করছি। এছাড়াও তাঁর আত্মায় মাগফেরাতের জন্য সকলের কাছে দোয়া কামনা করছি।

তিনি (ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফ) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এর পিতা। তাঁর সুযোগ্য সন্তান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সফল মেয়র আলহাজ্ব মোহাম্মদ সাঈদ খোকন বাবার মতো ন্যায় ও সততার সাথে মানুষের কল্যাণে এবং ঢাকার উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তাঁর (মেয়র মোহাম্মদ সাঈদ খোকন) জন্যও সকলের দোয়া ও আর্শিবাদ কামনা করছি।

জানাযায়, ১৯৪৪ সালের ১ এপ্রিল ঢাকার সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন মোহাম্মদ হানিফ। ২০০৬ সালের ২৮ নভেম্বর রাতে ৬২ বছর বয়সে ঢাকার এ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মোহাম্মদ হানিফ ছাত্রাবস্থায় ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে রাজনীতি শুরু করে জীবনের শেষ দিন পর্যন্ত আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন।

১৯৬৫ সালে বঙ্গবন্ধুর একান্ত সচিবের দায়িত্ব পান। এ সময় ছয়দফা মুক্তি সনদ প্রণয়ন ও প্রচারে বিশেষ ভূমিকা রাখেন। ’৬৯-এর গণঅভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধে তার বলিষ্ঠ ভূমিকা ছিল। তিনি ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ছেড়ে দেয়া ঢাকা ১২ আসন থেকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। এরপর হুইপের দায়িত্ব পালন করেন। ’৭৬ সালে তিনি ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন।

এদিকে জানাযায়, অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফের মৃত্যুবার্ষিকীর দিনটিতে নানা কর্মসূচি হাতে নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনসহ (ডিএসসিসি) বিভিন্ন সংগঠন। এর মধ্যে ঢাকা মহানগর আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলো, মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন, মেয়র মোহাম্মদ হানিফ স্মৃতি সংসদসহ বিভিন্ন সংগঠন বিস্তারিত কর্মসূচির আয়োজন করেছে বলে জানানো হয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে।

কর্মসূচির মধ্যে রয়েছে- আজিমপুর কবর স্থানে কবর জিয়ারত, আলোকচিত্র প্রদর্শনী, রক্তদান কর্মসূচি, দোয়া ও মিলাদ মাহফিল, স্মরণ সভা ও ২ সপ্তাহ ব্যাপী মেয়র হানিফ স্বাস্থ্য সেবা পক্ষ (বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান) প্রভৃতি। এ ছাড়াও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নগর ভবনে আয়োজন করছে স্মরণ সভা ও দোয়া মাহফিল। এতে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। – সংবাদ বিজ্ঞপ্তি।