ভারতে বিচারকের রহস্যজনক মৃত্যু, তদন্ত দাবি

নিউজ ডেস্ক: ভারতে সিবিআই বিশেষ আদালতের বিচারক ব্রিজগোপাল লোয়ার মৃত্যুর তিন বছর পর তার সেই মৃত্যুকে ঘিরে নানা অস্বস্তিকর প্রশ্ন ওঠায় সেই ঘটনায় তদন্তের দাবি ক্রমশ জোরালো হচ্ছে। মৃত্যুর ঠিক আগে বিচারক লোয়া গুজরাটের বহুল আলোচিত সোহরাবউদ্দিন শেখ এনকাউন্টার মামলাটি শুনছিলেন, যাতে অন্য আরো অনেকের সঙ্গে বিজেপির বর্তমান সভাপতি অমিত শাহও অভিযুক্ত ছিলেন।

জানা গেছে, অমিত শাহ ওই সময় গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। সম্প্রতি ভারতের একটি পত্রিকা বিচারক লোয়ার পরিবারের লোকজনের সঙ্গে কথাবার্তার ভিত্তিতে দাবি করেছে তার মৃত্যু হয়েছিল অত্যন্ত রহস্যজনক পরিস্থিতিতে। হাইকোর্টের একাধিক সাবেক বিচারপতি এবং ভারতের নৌবাহিনীর এক সাবেক প্রধানও এখন প্রকাশ্যেই দাবি করেছেন, বিচারক লোয়ার মৃত্যু রহস্যের কিনারা হওয়া দরকার। এই বিতর্কের শুরু গত ২০ নভেম্বর ভারতের ‘দ্য ক্যারাভান’ নামে একটি জার্নালে বিচারক লোয়ার মৃত্যু নিয়ে পরপর বেশ কয়েকটি প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর।

মুম্বাইতে সিবিআই বিশেষ আদালতের বিচারপতি ব্রিজগোপাল নাগপুরে এক সফরে গিয়ে মারা গিয়েছিলেন ২০১৪ সালের ৩০ নভেম্বর রাত থেকে ১লা ডিসেম্বর ভোররাতের মধ্যে কোনো এক সময়ে এবং সে সময় সংবাদমাধ্যম লিখেছিল হৃদরোগেই তার মৃত্যু হয়। গত ২৩ নভেম্বর এই বিষয়ে প্রথম একটি প্রেস বিবৃতি দেয় ভারতের মার্ক্সবাদী কমিউনিস্ট পার্টি বা সিপিএম। পরদিন একই ধরনের টুইট করেন সিনিয়র কংগ্রেস নেতা কপিল সিবাল ও দিল্লীর মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। টাইমস অব ইন্ডিয়া।