নয়টি সরকারি স্কুলে ভর্তির আবেদন ৩০ নভেম্বর শুরু

 চট্টগ্রাম প্রতিনিধি: ২০১৮ সালের শিক্ষাবর্ষের ভর্তিতে চট্টগ্রাম মহানগরীর নয়টি সরকারি স্কুলের পঞ্চম-নবম শ্রেণির ৪ হাজার ৫০ আসনে অনলাইনে আবেদন শুরু হচ্ছে আগামী ৩০ নভেম্বর বৃহস্পতিবার থেকে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবে। এবার ভর্তিচ্ছু শিক্ষার্থীরা তিন ক্লাস্টারেই আবেদন করতে পারবে। তবে প্রত্যেক শিক্ষার্থীকে প্রতি ক্লাস্টারের যেকোনো একটি বিদ্যালয়ে আবেদন করতে হবে। তিন ক্লাস্টারে ১৯, ২৩ ও ২৭ ডিসেম্বর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার মহানগরীর নয়টি সরকারি স্কুলে পঞ্চম শ্রেণিতে ২০৪০টি, ষষ্ঠ শ্রেণিতে ৭৪৫টি, সপ্তম শ্রেণিতে ১৪০টি, অষ্টম শ্রেণিতে ২৪৫টি, নবম শ্রেণিতে ৮০০টি আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে চতুর্থ থেকে সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নেবে এবং নবম শ্রেণির ক্ষেত্রে অষ্টম শ্রেণির জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফল ঘোষণার পর নবম শ্রেণির ভর্তি ফলাফল ঘোষণা করা হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান জানান, ২০১৮ সালের শিক্ষাবর্ষে ৪ হাজার ৫০ আসনে ভর্তিতে মহানগরীর নয়টি সরকারি স্কুলকে ৩ ক্লাস্টারে ভাগ করা হয়েছে। এরমধ্যে ‘ক ক্লাস্টারে’ রাখা হয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালক শাখা) ও ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ‘খ ক্লাস্টারে’ রাখা হয়েছে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয় ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং ‘গ ক্লাস্টারে’ রাখা হয়েছে সরকারি মুসলিম হ্ইাস্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালিকা শাখা)।

এবার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তার জন্য হেল্প লাইন চালুর কথা জানিয়ে তিনি আরও জানান, ভর্তি সংক্রান্ত যে কোনো বিষয় জানার জন্য ভর্তিচ্ছুরা ০১৭২০-৬৯১৭৪৩ এবং ০১৯৭১২০৮৫৯১ মোবাইল নাম্বারে যোগাযোগ করতে পারবে। আগামী ১৯, ২৩ ও ২৭ ডিসেম্বর সকাল-বিকেল দুই বেলায় ৪র্থ-৭ম শ্রেণির শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, প্রতি ক্লাস্টারে অনলাইনে আবেদন করতে টেলিটকের মাধ্যমে ১৭০ টাকা ফি দিতে হবে। মোবাইল অপারেটর কোম্পানি টেলিটকের মাধ্যমে এ ফি নেওয়া হবে। তিন ক্লাস্টারে আবেদন করলে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তিনবার ফি দিতে হবে। আগামী ১৯ ডিসেম্বর ক গ্রুপের ৫ম শ্রেণির পরীক্ষা সকালে ও বিকেলে ৬ষ্ঠ শ্রেণির পরীক্ষা। ২৩ ডিসেম্বর খ গ্রæপের ৫ম ও ৮ম শ্রেণির পরীক্ষা সকালে ও বিকেলে ৬ষ্ঠ শ্রেণির পরীক্ষা এবং ২৭ ডিসেম্বর গ গ্রুপের ৫ম, ৭ম ও ৮ম শ্রেণির পরীক্ষা সকালে এবং বিকেলে ৬ষ্ঠ শ্রেণির পরীক্ষা। সকাল ১০টা-১২টা এবং বিকেল ২টা-৪টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রিন্স, ঢাকা