দুর্গাপুরে শিশু নিরাপত্তা বিষয়ক সেমিনার

দুর্গাপুর প্রতিনিধি: বিরিশিরি চাইল্ড স্পন্সরশীপ প্রোগ্রামের আয়োজনে, কম্পেশন ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহযোগিতায় বিরিশিরি নিজস্ব অফিস হলরুমে দিনব্যাপি শিশু নিরাপত্তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

সোমবার এ কর্মসূচীর প্রজেক্ট ম্যানেজার মার্ক দেবাশীষ রেমা তার শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে কর্মসূচীর সূচনা ঘটান। চাইল্ড কেয়ার গিভার প্রতীমা ম্রং এর সঞ্চালনায় রিসোর্স পারসন হিসাবে আলোচনায় অংশ নেন, শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তা এস,আই, দুর্গাপুর থানার আব্দুল হালিম, সাফ এর সাবেক এরিয়া কোঅর্ডিনেটর ও দুর্গাপুর প্রেসক্লাব সভাপতি নিতাই সাহা, বারমারী চাইল্ড স্পন্সরশীপ প্রজেক্টের সমাজ কর্মী ডেভিট রিছিল।

বিরিশিরিতে এ প্রকল্পটি ২০০৬ ইং সাল থেকে ১শত শিশুদের নিয়ে শুরু করলেও বর্তমানে এ প্রকল্পের আওতায় ৩শত ৬৭ জন শিশু রয়েছে। প্রত্যেকেই পড়াশুনার জন্য যাবতীয় খরচ, চিকিৎসা সেবা, পুষ্টি সহায়তা,সংস্থার পক্ষ থেকে দিয়ে যাওয়া হচ্ছে। শুধু তাই নয়, শিশুর ১৮ বছর পর্যন্ত এ সাপোর্টাতো পাবেই। এরপর মেধাবী ছাত্র,ছাত্রী হলে তাদের সকল ধরনের সহায়তা অব্যাহত থাকবে এবং যা চলমান।

এ কার্যক্রম বিরিশিরির ভ‚লিগাঁও, কানিয়াইল, তেলুঞ্জিয়া, উৎরাইল ,দক্ষিণ ভবানীপুর, সাগরদিঘী, বারইপাড়া,ঘোড়াইত অব্যাহত আছে। এখানে শিশু অধিকার, শিশু শ্রম, শিশু নিরাপত্তা, বাল্য বিবাহ প্রতিরোধ সহ সামাজিক নিরাপত্তার নানাদিক নিয়ে শিশুদের ও অভিভাবকদের মাঝে মাঝে বিভিন্ন সময় প্রশিক্ষণ ও সেমিনারের আয়োজন করা হয়। উল্লেখ্য যে, আজকের সেমিনারে শুধু ২শতাধিক শিশুদের পিতা অংশ নেন।

প্রিন্স, ঢাকা