ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেবে কেন্দ্রীয় ব্যাংক

নিউজ ডেস্ক: অবৈধভাবে পরিচ্ছন্নতা কর্মীদের কাছ থেকে টাকা আদায়ের জন্য তাদের নিয়োগকারী ঠিকাদার জাকারিয়া অ্যান্ড কোং-এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের এক্সিকিউটিভ ম্যানেজমেন্ট টিমের (ইএমটি) এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে এসব কর্মীর যথাযথ পাওনা নিশ্চিত করতে সংশ্নিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পরিচ্ছন্নতা কর্মীদের টাকা মেরে খাচ্ছে তাদের নিয়োগকারী ঠিকাদারি প্রতিষ্ঠান জাকারিয়া অ্যান্ড কোং। অনৈতিকভাবে প্রত্যেক পরিচ্ছন্নতা কর্মীর কাছ থেকে সম্প্রতি এক লাখ টাকা করে নেয় এ প্রতিষ্ঠান। কয়েক মাস আগে বর্ধিত বেতন তোলার সময়ও প্রত্যেকের থেকে আরও ২০ থেকে ৩০ হাজার টাকা নেওয়া হয়। টাকা নেওয়ার বিষয়টি কারও সঙ্গে বললে চাকরিচ্যুত করার হুমকি দেওয়া হয়।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, আউটসোর্সিংয়ের মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংকে কিছু কাজ করানো হয়। আউটসোর্সিংয়ের সুবিধাভোগীরা যেন ক্ষতিগ্রস্ত না হন, কেন্দ্রীয় ব্যাংক থেকে দেওয়া অর্থ যেন যথাযথভাবে তারা পান এবং বঞ্চনার শিকার না হন তা দেখভাল করার নির্দেশনা দেওয়া হয়েছে।