চট্টগ্রামে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ও আনন্দ র‌্যালি আজ

 চট্টগ্রাম প্রতিনিধি: ইউনেস্কোর ‘মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিষ্টার’ এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ অন্তর্ভূক্তির মাধ্যমে ‘বিশ্বপ্রামাণ্য ঐতিহ্যের’ হিসেবে স্বীকৃতি লাভের অসামান্য অর্জন উদযাপন উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে সার্কিট হাউজে এক প্রেস কনফারেন্সের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো. নায়েব আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুকুর রহমান সিকদার ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান।

জেলা প্রশাসক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক স্বীকৃতি লাভ করেছে। বাঙালী জাতির এই অসামান্য অর্জনকে সারাদেশব্যাপী ছড়িয়ে দিতে আজ (২৫ নভেম্বর) শনিবার চট্টগ্রাম জেলা প্রশাসন দিনব্যাপী নানা কর্মসূচি আয়োজন করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে- আজ শনিবার সকাল ৭টায় নগরীর পাড়া, মহল্লা, ওয়ার্ড, ডিসি হিল, সার্কিট হাউজ, কোর্ট বিল্ডিংসহ সকল সরকারি দফতরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রচার, সকাল সাড়ে ৯টায় সার্কিট হাউজে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০টায় সার্কিট হাউজ থেকে লালদিঘি ময়দান পর্যন্ত স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ও ক্রীড়া ব্যক্তিত্ব, গণ্যমাণ্য ব্যক্তিবর্গ, সর্বস্তরের জনগণ ও শিশু-কিশোরদের অংশগ্রহণে আনন্দ র‌্যালি। র‌্যালিটি সার্কিট হাউজ থেকে শুরু হয়ে ঐতিহাসিক লালদীঘি ময়দানে গিয়ে শেষ হবে। র‌্যালিতে ৫ হাজার জাতীয় পতাকা ও আড়াই হাজার টি শার্ট বিতরণ করা হবে। ¯েøাগান থাকবে ‘মহান ৭ই মার্চ, অমর হোক’ (তিন বার)।

এরপর সকাল সাড়ে ১০টায় লালদীঘি মাঠে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের উপর নির্মিত ডকুমেন্টারি এলইডি স্ক্রিনে স¤প্রচার, সকাল ১১টায় আলোচনা সভা, বেলা ১২টায় সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজ ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ এবং সন্ধ্যা ৬টায় নগরীর শিল্পকলা একাডেমিতে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ওরা ১১ জন’ প্রদর্শনী।

আনন্দ র‌্যালি, আলোচনা সভা ও ভিডিও চিত্র প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি এস এম মনির উজ জামান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. ইকবাল বাহারসহ অন্যান্য নেতৃবৃন্দ।

দিনব্যাপী অনুষ্ঠিতব্য বর্ণাঢ্য এ অনুষ্ঠানে সকল রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারি কর্মকর্তা-কর্মচারী, ব্যবসায়ী-উদ্যোক্তা, সুশীল সমাজের প্রতিনিধি, সাংস্কৃতিক-মিডিয়াকর্মীদের অংশগ্রহণ ও সহযোগিতা কামনা করেছেন জেলা প্রশাসক।

প্রিন্স, ঢাকা