রবার্ট মুগাবের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব: জানু-পিএফ

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব আনতে যাচ্ছে দেশটির ক্ষমতাসীন জানু-পিএফ পার্টি। তার বিরুদ্ধে স্ত্রী গ্রেস মুগাবেকে অন্যায়ভাবে জিম্বাবুয়ের সাংবিধানিক ক্ষমতায় নেওয়ার চেষ্টাসহ বিভিন্ন অভিযোগে মঙ্গলবার সংসদে অভিশংসন আনা হবে বলে ক্ষমতাসীন দলের নেতা এমআংগওয়ানা জানিয়েছেন।

তিনি বলেন, অভিসংশনের পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে বড় জোর দুই দিনের মতো লাগতে পারে। অর্থাৎ বুধবারের মধ্যেই প্রেসিডেন্ট মুগাবের বিদায় নিশ্চিত করা যাবে। পদত্যাগের জন্য মুগাবেকে তার দল জানু-পিএফ পার্টি ২৪ ঘণ্টার যে সময় বেঁধে দিয়েছিল, সোমবার তা শেষ হয়েছে।

সেনা কর্মকর্তারা জানিয়েছেন, মুগাবের ভবিষ্যৎ নিয়ে তাদের একটা ‘পরিকল্পনা’ রয়েছে। তারা আরও জানিয়েছেন, বরখাস্ত হওয়া ভাইস প্রেসিডেন্ট এমারসন এমনাঙ্গাগওয়া খুব দ্রুতই দেশে ফিরবেন।

৯৩ বছর বয়সী মুগাবের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন তার স্ত্রী গ্রেস মুগাবে ও এমনাঙ্গাগওয়া। এর ধারাবাহিকতায় এক পর্যায়ে নিজের স্ত্রীকে সমর্থন করেন মুগাবে এবং এমনাঙ্গাগওয়াকে চাকরিচ্যুত করেন।

এ ঘটনার পর গত সপ্তাহে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী। এরপর প্রেসিডেন্ট মুগাবেকে গৃহবন্দী করে পদত্যাগের জন্য চাপ দেওয়া হয়। কিন্তু ব্যাপক চাপের পরও তিনি ক্ষমতা ছাড়ছেন না বলে জাতীর উদ্দেশে দেওয়া টেলিভিশন ভাষণে জানান। সূত্র: বিবিসি।