যৌবন ধরে রাখতে মাশরুম

নিউজ ডেস্ক: যৌবন ধরে রাখতে ডাক্তারের কাছে ছুটে পকেট খালি করছেন? লাভ হচ্ছে না? বাজার থেকে সস্তায় কিনে আনুন মাশরুমের প্যাকেট। সবজি, সালাদ, স্যুপ- যেভাবেই হোক, নিয়মিত মাশরুম খেতে শুরু করুন। হাতেনাতে ফল পাবেন।

যুক্তরাষ্ট্রের দ্য পেনসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটির গবেষকরা নতুন এক গবেষণায় জানতে পেরেছেন, মাশরুমে প্রচুর পরিমাণে এরগোথিওনিন ও গ্লুটাথিওনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আর এ দুই উপাদান হলো বয়স ধরে রাখার অব্যর্থ ওষুধ। এ গবেষণায় অংশ নেওয়া অধ্যাপক রবার্ট বিলম্যান জানান, তারা প্রায় ১৩টি প্রজাতির মাশরুমের ওপর পরীক্ষা চালিয়েছেন। এর মধ্যে পোরসিনি প্রজাতিতে দু’টি যৌগিক পদার্থই প্রচুর পরিমাণ রয়েছে।

সাধারণত বাজারে যে পাটন মাশরুম পাওয়া যায়, তাতে অন্য প্রজাতির থেকে কম অ্যান্টিঅক্সিডেন্ট থাকলেও অন্যান্য সবজির থেকে তা যথেষ্ট পরিমাণ বেশি। আর মাশরুম অত্যধিক তাপে রান্না করলেও এর গুণাগুণ ঠিক থাকে।

ফলে যে কোনো প্রক্রিয়ায় মাশরুম খাওয়া উপকারী। মাশরুম একই সঙ্গে পার্কিনসন্স, অ্যালঝাইমার্স, ক্যান্সার, হৃদরোগের মতো ঘাতকব্যাধী প্রতিকারে অত্যন্ত কার্যকর। বিলম্যান আরও জানান, ফ্রান্স, ইতালির মতো দেশে মাশরুমের বিভিন্ন পদ জনপ্রিয়। ফলে ওই দুই দেশে পার্কিনসন্স, অ্যালঝাইমার্সের মতো রোগের প্রকোপ আমেরিকার থেকে অনেকটাই কম। সূত্র: হেলথ.কম।