কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের নয়া উপাচার্যের যোগদান

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ ব্যুরো চীফ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের দীর্ঘ প্রায় সাড়ে তিন দশকের অভিজ্ঞতা সম্পন্ন প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর হিসেবে ১৪ নভেম্বর মঙ্গলবার সকালে যোগদান করেন। প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান এশিয়ান ইউনিভার্সিটি এবং নর্দার্ন ইউনিভার্সিটিতে খন্ডকালিন শিক্ষক হিসেবেও কাজ করেন। রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে তিনি সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ৫ বছর যাবৎ। প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ হতে বি. এ (সম্মান) এবং এম. এ ডিগ্রী অর্জন করেন। তিনি ফিলিপাইনের (টচখই) বিশ্ববিদ্যালয় হতে গ্রামীণ সমাজবিজ্ঞান বিষয়ে এম. এস সম্পন্ন করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে সমাজবিজ্ঞানে পিএইচ. ডি. ডিগ্রী অর্জন করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ ৩৪ বছরের শিক্ষকতায় বিভিন্ন সময় তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, একাডেমিক কাউন্সিলের নির্বাচিত সদস্য, প্রক্টরিয়াল বডির সদস্য, বিভাগীয় প্রধান, হলের হাউজ টিউটর, শিক্ষক সমিতির ৩ বার নির্বাচিত সদস্য তার মধ্যে অন্যতম। এছাড়া তিনি উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ) প্রজেক্ট-এর প্রধান এবং সাব প্রজেক্ট ম্যানেজারের দায়িত্ব পালন করছেন।
প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান ১৯৫৬ সালের ১ ফেব্রুয়ারি জামালপুর জেলার সরিষাবাড়ি উপজেলায় সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মৃত এস এম মমতাজুর রহমান এবং মাতা রিজিয়া বেগমের সুযোগ্য সন্তান তিনি। তিনি যৌথ সম্পাদনায় ৫টি গ্রন্থ প্রকাশ করেছেন। তাঁর প্রবন্ধ প্রকাশিত হয়েছে ১২টি এবং গবেষণাকর্ম সম্পাদন করেছেন ৪০টি। তাঁর তত্ত্বাবধানে ৫ জন ডক্টরেট এবং ২জন এমফিল ডিগ্রী সম্পন্ন করেছেন। এছাড়া তাঁর তত্ত্বাবধানে এখনও ২জন এমফিল করছেন।
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬ এর ১০ (১) ধারা মোতাবেক মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের র্দীষ প্রায় সাড়ে তিন দশকের অভিজ্ঞতা সম্পন্ন এই গুণী ব্যক্তিত্ব প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানকে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর পদে ৪ বছর মেয়াদে নিয়োগ প্রদান করেন। প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পঞ্চম ভাইস-চ্যান্সেলর হিসেবে যোগদান করেন। ভাইস-চ্যান্সেলর হিসেবে যোগদান করে প্রথমে শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীদের সাথে নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে এবং পরে বিশ্ববিদ্যালয়ের বিজয় স্তম্ভ ‘চির উন্নত মম শির’-এ পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণকালে উপাচার্য হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং বাংলাদেশের সকল শহীদের আত্মত্যাগকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং বিদেহী আত্মার শান্তি কামনা করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), বিভাগীয় প্রধান ও অফিস প্রধানগণ উপস্থিত ছিলেন।
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর হিসেবে যোগদান করায় প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান’কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী, কর্মচারী ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এসময় উপাচার্য তাঁর কার্যালয়ে মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এবং প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা প্রকাশ করে ধন্যবাদ জ্ঞাপন করেন। উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে উপাচার্য সকলের সহযোগিতার মধ্য দিয়ে এই বিশ্ববিদ্যালয়ের সুনাম সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার অঙ্গিকার ব্যক্ত করেন।