সাউথ এশিয়ান ইয়্যুথ সামিট অন ক্লাইমেট চেঞ্জে ইউসুফ এর সফল অংশগ্রহণ

নিউজ ডেস্ক : সম্প্রতি নেপালের কাঠমুন্ডুতে অনুষ্ঠিত “সাউথ এশিয়ান ইয়্যুথ সামিট অন ক্লাইমেট চেঞ্জ” এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন ইয়্যুথ স্কুর ফর সোশ্যাল অন্টাপ্রেনরস (ওয়াই.এস.এস.ই) এর প্রতিষ্ঠাতা শেখ মোহাম্মদ ইউসুফ হোসেইন। সার্কের চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-র পক্ষ থেকে তাকে উক্ত অনুষ্ঠানের অতিথি বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয় যেখানে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সমস্যা এবং কীভাবে এ সমস্যা মোকাবেলায় এগিয়ে আসা যায় সে সম্পর্কিত নিজস্ব মতামত প্রদান করতে বলা হয়।

উক্ত সামিটে তিনি বাংলাদেশকে যথার্থভাবে উপস্থাপন করেন এবং বাংলাদেশের পরিপেক্ষিতেই তার মতামত তুলে ধরেন। তিনি বাংলাদেশের বিভিন্ন নীতিমালা এবং প্রতিষ্ঠানের পরিচিতি তুলে ধরেন যেগুলো জলবায়ু পরিবর্তনের এই সমস্যা থেকে উত্তরণে কাজ করে চলেছে। এছাড়াও তিনি বাংলাদেশের যুব সমাজের এক্ষেত্রে অবদানসমূহও তুলে ধরেন।

তার উপস্থিতিকে আরো অর্থপূর্ণ করে তুলতে তিনি বর্তমান পরিস্থিতিতে জলবায়ু পরিবর্তনের উল্লেখযোগ্য কারণসমূহ উল্লেখপূর্বক সেখান থেকে উত্তরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ সম্পর্কে মতামত তুলে ধরেন।

জনসচেতনতার উপর সবচেয়ে বেশি জোর দেন ইউসুফ হোসেন। তার মতে আমরা যদি একটি সুন্দর পরিবেশ না বজায় রাখতে পারি তাহলে আমাদের পরবর্তী কর্ণধারেরা বেঁচে থাকতে পারবে না। সচেতনতাই পারে এই বিরূপ প্রভাব থেকে সকলকে রক্ষা করতে। তিনি আরো বলেন, যদি জনগণ সচেতন হয় এবং দেশগত তথা বিশ্বব্যাপী সকলের অংশগ্রহণ নিশ্চিত করা যায় তাহলে বর্তমান পরিস্থিতির একটি বড় ইতিবাচক পরিবর্তন আমরা দেখতে পাবো।

ইউসুফ ৩ বছর আগে ওয়াই.এস.এস.ই. প্রতিষ্ঠা করেন যেটি তরুণদের দ্বারা পরিচালিত। এই প্রতিষ্ঠানের লক্ষ্য চরম দারিদ্র সীমা দূর করে বেকার সমস্যা সমধানে যুব সমাজকে সামাজিক উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা।