আইফোনে শনাক্ত হবে ক্যানসার!

 সুমন দত্ত: ক্যানসার মরণঘাতী এক অসুখ। সঠিক সময়ে শনাক্ত না হওয়ার কারণে বহুলোক ক্যানসারে প্রাণ হারান। কিন্তু এবার এমনটা হবে না। সঠিক সময়ে ক্যানসার ধরা পড়বে। এতে সাহায্য করবে আপনার আইফোন। পাবেন সঠিক চিকিৎসা। অর্থাৎ আইফোনে শনাক্ত হবে ক্যানসার।

ক্যানসার মরবে না আর কেউ। এক গবেষণায় দেখা গেছে ক্যানসারে যারা মারা যান তাদের অধিকাংশের ক্যানসার ঠিক সময়ে ধরা পড়ে না। আর এ কারণে তারা মারা যান।

তাই বিজ্ঞানীরা ক্যানসার ঠিক সময়ে ধরার জন্য নতুন নতুন যন্ত্র তৈরি করছেন। তেমনই এক যন্ত্র বাজারে আনতে যাচ্ছে কানেকটিকাট ভিত্তিক বাটারফ্লাই নেটওয়ার্ক।

তাদের তৈরি এই যন্ত্র আইফোন ভিত্তিক। এটি একটি বহন যোগ্য আলট্রাসাউন্ড মেশিন। বিজ্ঞানীরা প্রজাপতির নামে এই যন্ত্রের নামকরণ করেছেন। একে বলা হয় বাটারফ্লাই আইকিউ।

এই যন্ত্র ব্যবহার করে আপনি ঘরে বসে ক্যানসার শনাক্ত করতে পারবেন। যন্ত্রটি একটি দাড়ি গোপ কাটার ইলেকট্রিক রেজারের মত। রেজার থাকে ব্লেড। এখানে ব্লেডের বদলে থাকবে স্ক্যানার। আর রেজার থেকে একটি তার আইফোনে যুক্ত থাকবে। যখন শরীরের ওপর দিয়ে রেজারটি ঘষা হবে তখন আইফোনের পর্দায় সাদা ও কালো রংয়ের ছবি ভেসে উঠবে।

যন্ত্রটি কাজ করবে দেহের ভিতর যে শব্দ তৈরি হয়, তার ওপর ভিত্তি করে। দেহের যেসব অংশে শব্দের প্রতিধ্বনি হচ্ছে সেগুলোকে নিজের স্মৃতি ভাণ্ডারে ধরে রাখে যন্ত্রটি।

যুক্তরাষ্ট্রের এক শল্য চিকিৎসক মার্টিন বলেন, তার গলা মোটা হয়ে গেলে তিনি সেখানে জেল লাগিয়ে এই যন্ত্রের কার্যকারিতা দেখেন। গলা ও ঘাড়ে এই যন্ত্র দিয়ে অনুসন্ধান চালান। তিনি দেখেন, তার আইফোনে কালো ও ধূসর বর্ণের ছবি উঠছে।

তিনি ৩ সেমি আকারের একটি বস্তুর সন্ধান পান। সেটি পরীক্ষার জন্য ল্যাবরেটরিতে পাঠান। চর্ম জনিত ক্যানসার (স্কোয়ামাস ক্যানার) ধরা পড়ে।

তিনি বলেন, এই মেশিন দিয়ে পুরো দেহের স্ক্যান করা যায়। দেহের যে অংশে ক্যানসার হয়েছে বলে সন্দেহ করা হয়, সেখানে যন্ত্রটি চালিয়ে ক্যানসার সম্পর্কে নিশ্চিত তথ্য পাওয়া যায়।

এ বছরই বাটারফ্লাই আইকিউ মেশিন বাজারে ছাড়া হবে। যন্ত্রটির দাম পড়বে ১ হাজার ৯৯৯ মার্কিন ডলার। যা বর্তমান বাজারে সবচেয়ে কম মূল্যোর ক্যানসার শনাক্তকরণ যন্ত্র।