রোহিঙ্গা সংকট সবচেয়ে বড় মানবিক বিপর্যয়: আইওএম প্রধান

নিউজ ডেস্ক:  রোহিঙ্গা সংকটকে বিশ্বের সবচেয়ে বড় মানবিক বিপর্যয় বলে উল্লেখ করেছেন ইন্টারন্যাশনাল অরগানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) মহাপরিচালক উইলিয়াম ল্যাসি সুইং।

বিশ্ব সম্প্রদায়কে রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে এবং জাতিসংঘকে এই সংকটে তার দায়িত্ব পালন করতে আহ্বান জানিয়েছেন তিনি। খবর ইউএনবির।

সোমবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং, বালুখালী ও নাইক্ষ্যংছড়ির গুনদুম সীমান্ত ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং তাদের ভয়াবহ অভিজ্ঞতার কথা শোনেন। এছাড়া রোহিঙ্গাদের জন্য স্বাস্থ্যসেবা কেন্দ্র, স্যানিটেশন, আশ্রয়কেন্দ্র, শিশুকেন্দ্র, পরামর্শকেন্দ্র, ত্রাণ বিতরণ ও পুষ্টি কার্যক্রমসহ বিভিন্ন কর্মকাণ্ড পর্যবেক্ষণ করেন তিনি।

ল্যাসি সুইং বলেন, জাতিসংঘের প্রতিবেদনে রাখাইনের আর্থ-সামাজিক উন্নয়ন এবং রোহিঙ্গাদের মানবিক দৃষ্টিতে দেখতে বলা হয়েছে। তাই আইওএম এই সংকটকালীন সময়ে রোহিঙ্গাদের সাহায্য করেছে।

বাংলাদেশের মানুষও রোহিঙ্গাদের বিভিন্নভাবে সহায়তা করেছেন। কিন্তু রোহিঙ্গাদের ভালোভাবে বেঁচে থাকার জন্য খাদ্য, বস্ত্র আশ্রয়ের মতো সহায়তা জরুরি ভিত্তিতে প্রয়োজন। তাই জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর উচিত বাংলাদেশের পাশে দাঁড়ানো। এ সময় রোহিঙ্গাদের নিবন্ধন প্রক্রিয়া চালিয়ে যাওয়ার পরামর্শ দেন।