ব্রাজিল-আর্জেন্টিনার অবস্থান অপরিবর্তিত, বাংলাদেশ ১৯৬তম

নিউজ ডেস্ক: ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। উন্নতি করেছে ইংল্যান্ড। তিন ধাপ এগিয়ে ১২ নম্বরে ওঠে এসেছে ইংলিশরা। আর্জেন্টিনার অবস্থানও অপরিবর্তিত রয়েছে।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের জন্য কোনো সুখবর নেই। যথারীতি ১৯৬ নম্বরেই রয়েছে লাল সবুজের প্রতিনিধিরা। ভারত দুই ধাপ এগিয়ে ১০৫ এবং আফগানিস্তান চার ধাপ এগিয়ে ১৫৪ নম্বরে ওঠে এসেছে।

সোমবার সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। শীর্ষস্থানের পাশাপাশি শীর্ষ ছয়েও বাকি স্থানগুলোতেও কোনো পরিবর্তন আসেনি। ব্রাজিল যথারীতি দুই নম্বরেই রয়েছে। ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল তিনে, লিওনেল মেসির আর্জেন্টিনা চারে, এডেন হ্যাজার্ডের বেলজিয়াম পাঁচে এবং রবার্ট লেওয়ানদস্কির পোল্যান্ড রয়েছে ছয় নম্বরে।

বাছাইপর্বের বাধা পেরিয়ে সম্প্রতি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নেয় ইংল্যান্ড। এরই পুরস্কারস্বরূপ ওয়েলস, মেক্সিকো এবং কলম্বিয়াকে টপকে তিন ধাপ এগিয়ে এসেছে গ্যারেথ সাউথগেটের দল।

বিশ্বকাপ থেকে ছিটকে পড়লেও র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে নেদার‌ল্যান্ডসের। ডাচরা নয় ধাপ এগিয়ে শীর্ষ বিশে জায়গা করে নিয়েছে। রিপাবলিক অব আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড যথাক্রমে আট এবং ১৪ ধাপ এগিয়ে শীর্ষ ৩০-এ ওঠে এসেছে।