যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র : উ. কোরিয়া

নিউজ ডেস্ক:  যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম এমন একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে প্রস্তুত উত্তর কোরিয়া। সোমবার যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়া শুরুকে সামনে রেখে এই প্রস্তুতি চলছে বলে সরকারের একটি সূত্র জানিয়েছে।

সরকারের বরাত দিয়ে উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যম দ্য ডঙ্গা ইলবো ডেইলি জানিয়েছে, স্যাটেলাইট ইমেজে দেখা গেছে, পিয়ংইয়ংয়ের কাছে এবং নর্থ পিয়ংইয়ংয়ের কাছের একটি হ্যাঙ্গারে লাঞ্চারের ওপর ব্যালাস্টিক মিসাইল বসানো হয়েছে। যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সামরিক কর্মকর্তারা আশঙ্কা করছেন, উত্তর কোরিয়া হয়তো যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে।

এটা আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র হোয়াসং-১৪ হতে পারে। এটা আলাস্কাতে আঘাত হানতে পারে। আবার হোয়াসং-১২ ক্ষেপণাস্ত্র হতে পারে। এই ক্ষেপণাস্ত্রটি মার্কিন সামরিক ঘাটি গুয়ামে আঘাত হানতে সক্ষম। এছাড়া হোয়াসং-১৩ নামের নতুন ক্ষেপণাস্ত্রও হতে পারে। আগের দুটি ক্ষেপনাস্ত্রের চেয়ে এটি শক্তিশালী হবে। এটা যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে আঘাত হানতে পারে।

উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। মন্ত্রণালয় বলেছে, সামরিক গোয়েন্দা তথ্যের ওপর কোনো মন্তব্য করা সমীচীন নয়। সিএনএন।