ট্রাম্পের পদক্ষেপের বিরুদ্ধে আইনি লড়াইয়ে ১৮অঙ্গরাজ্য

নিউজ ডেস্ক:   গরীব মার্কিনীদের বীমা সুবিধার্থে দেয়া ভর্তুকি বন্ধে প্রেসিডেন্ট ট্রাম্পের পদক্ষেপের বিরোধিতায় আইনি লড়াইয়ে নামলো ১৮ মার্কিন অঙ্গরাজ্য। শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প ভর্তুকি বন্ধ করার ঘোষণা দেওয়ার পরই এর বিরুদ্ধে মামলা করে অঙ্গরাজ্যগুলো।

ক্যালিফোর্নিয়ার ফেডারেল কোর্টে মামলা দায়ের করা হয়েছে। অঙ্গরাজ্যগুলোর মধ্যে রয়েছে, ক্যালিফোর্নিয়া, কানেকটিকাট, ডেলওয়ার, কেনটাকি, ইলিনয়, আইওয়া, ম্যারিল্যান্ড, ম্যাসাচুসেটস, মিনেসোটা, নিউ মেক্সিকো, নিউ ইয়র্ক, নর্থ ক্যারোলিনা, ওরেগন, পেনসিলভানিয়া, রোড আইল্যান্ড, ভারমন্ট, ভার্জিনিয়া এবং ওয়াশিংটন স্টেট। রাজ্যগুলো আগামী তারিখ থেকেই সরকারকে ভর্তুকি দেয়ার নির্দেশ দিতে আদালতে আবেদন জানিয়েছে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস জানিয়েছেন, আগামী বুধবার থেকে ভর্তুকি দেওয়া বন্ধ হবে। এরপরই প্রেসিডেন্ট ট্রাম্প জানান, তিনি ধীরে ধীরে ওবামাকেয়ার বাতিল করে দেবেন। তিনি বলেন, ভর্তুকি বেড়েই চলছে। আমি চাই না ইন্সুরেন্স কোম্পানিগুলো ধনী হোক। কোম্পানিগুলো ভর্তুকি পেয়ে আস্তে আস্তে ধনী হচ্ছে।

বিশ্লেষকরা জানিয়েছেন, চলতি বছর এই ভর্তুকি বাবদ খরচ হওয়ার কথা ছিল ৭ বিলিয়ন ডলার এবং ২০১৮ সালে তা ১০ বিলিয়ন ডলারে দাঁড়াবে। প্রেসিডেন্ট ট্রাম্পের পদক্ষেপের কঠোর সমালোচনা করেছেন ডেমোক্র্যাটরা। তারা অভিযোগ করেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প আইনের ক্ষতি করছেন। রয়টার্স।