চাঁদপুরে ভিক্ষুক পুনর্বাসন ও কর্মসংস্থান কর্মসূচি বাস্তবায়ন সংক্রান্ত সভা

মোস্তফা সুজন, চাঁদপুর: ‘ইলিশের বাড়ি চাঁদপুর, ভিক্ষাবৃত্তি হোক দূর’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁদপুর জেলায় ভিক্ষুক মুক্তকরণ, ভিক্ষুকদের পুনর্বাসন ও কর্মসংস্থান কর্মসূচি বাস্তবায়ন সংক্রান্ত সভা গতকাল ৮ অক্টোবর রোববার অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপ্রধানের বক্তব্য রাখেন জেলা প্রশাসক ভারপ্রাপ্ত মোঃ মাসুদ হোসেন (অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট)।

জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোঃ মাসুদ হোসেন তাঁর বক্তব্যে বলেন, এ জেলায় আড়াই হাজার ভিক্ষুকের তালিকা করা হয়েছে। ভিক্ষুকমুক্তকরণ কর্মসূচি যখন শুরুƒ হবে এ সভার পরামর্শ অনুযায়ী পরিকল্পনা গ্রহণ করা হবে। আগামী পরশুদিন বিভাগীয় কমিশনারের উপস্থিতিতে আরেকটি সভা এবং পরবর্তীতে আরো আলোচনা করা । এরপর পুনর্বাসন কর্মসূচি শুরু হবে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশকে ভিক্ষুকমুক্ত করার প্রকল্প গ্রহণ করেছেন। ২০১৮ সালের ডিসেম্বর মাসে ভিক্ষুকমুক্ত দেশ করার টার্গেট নিয়েছে সরকার। আমরা আন্তরিকভাবে চাই চাঁদপুর ভিক্ষুকমুক্ত হোক।

অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান বলেন, সঠিক পরিকল্পনার মাধ্যমে ভিক্ষুকের জন্যে কর্মসংস্থান সৃষ্টি করতে পারলে এ কর্মসূচি সফল হবে।

জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তাঁর বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী দেশকে আরো সমৃদ্ধ ও মর্যাদায় নিয়ে যাবার জন্যে দেশ থেকে ভিক্ষুক দূর করতে পরিকল্পনা গ্রহণ করেছেন। সবার সহযোগিতা নিয়ে চাঁদপুরকে ভিক্ষুক মুক্ত করতে হবে।

ভারপ্রাপ্ত অতিরিক্ত জেলা প্রশাসক নুসরাত শারমিন (নির্বাহী ম্যাজিস্ট্রেট), চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি রোটারিয়ান কাজী শাহাদাত, মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর আহমেদসহ ভিক্ষুকমুক্তকরণ সভার অন্যান্য সদসবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।