কর্মস্থলে সাইবার নিরাপত্তায় অ্যাওয়ারনেস ফাউন্ডেশন

নিউজ ডেস্ক: সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর-২০১৭ এর ক্যাম্পেইন চলছে। বিশ্বব্যাপী সাইবার সচেতনতামূলক এ কার্যক্রমের দ্বিতীয় সপ্তাহের (৯-১৩ অক্টোবর) স্লোগান ‘ব্যবসা প্রতিষ্ঠান ও কর্মস্থলে সাইবার নিরাপত্তা’। ব্যবসা প্রতিষ্ঠান বা কর্মস্থল যেখানেই হোক না কেন- বড় কিংবা ছোট, স্বাস্থ্যসেবা প্রদানকারী, শিক্ষা প্রতিষ্ঠান কিংবা সরকারি সংস্থা- সবখানে সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে মনে করছে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন।

এ সপ্তাহে সচেতনতামূলক কর্মসূচি নিতে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের কর্মকর্তারা বলছেন— প্রত্যেক প্রতিষ্ঠানের কর্মীদের- প্রশিক্ষণ, সচেতনতা, ঝুঁকি ব্যবস্থাপনা ও সাইবার হামলা প্রতিরোধের জন্য পরিকল্পনা প্রয়োাজন। আমাদের এমন একটি সংস্কৃতি তৈরি করা অপরিহার্য যেখানে কর্মস্থলের সবার মধ্যে একটি যৌথ দায়িত্ববোধ সৃষ্টি হবে।

দ্বিতীয় সপ্তাহ আমাদের দেখাবে, কীভাবে সব ধরনের প্রতিষ্ঠান নিজেদের, তাদের কর্মচারী এবং গ্রাহকদের সাধারণ সাইবার হুমকি থেকে রক্ষা করতে পারে। এ সপ্তাহে প্রতিষ্ঠানগুলো তাদের সাইবার সচেতনতা জোরদার করতে সাহায্য করবে।

সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন এর সমন্বয়ক ইজাজ আহমেদ বলেন, আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের কর্মীদের জন্য সাইবার সচেতনতার জন্য কর্মশালা আয়োজন করলে সেক্ষেত্রে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন সহযোগিতা করবে। নিরাপদে ইন্টারনেট ব্যবহারের নানা বিষয় ওয়েবসাইটে বাংলায় পাওয়া যাবে।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনতামূলক ক্যাম্পেইনের মাধ্যমে ২০১৫ সালে সামাজিক উদ্যোগ সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের যাত্রা শুরু হয়। এর পর ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে সাংবাদিকদের জন্য সাইবার অপরাধ সচেতনতা ও অনুসন্ধান বিষয়ক কর্মশালাসহ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও আর্থিক প্রতিষ্ঠানে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

২০০৪ সাল থেকে আন্তর্জাতিকভাবে অক্টোবরকে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস হিসেবে পালন করা হচ্ছে। ২০১৬ সাল থেকে বাংলাদেশে এই মাসটি পালন করার উদ্যোগ নেয় সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন।