নেতৃত্বহীন অবস্হায় টাংগাইলের সরকারি সা’দত বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগ !!

বিশেষ প্রতিবেদন : ছাত্র রাজনীতি চর্চার অন্যতম সূতিকাগার বঙ্গের আলীগড় খ্যাত টাংগাইলের সরকারি সা’দত বিশ্ববিদ্যালয় কলেজে বর্তমানে ছাত্রলীগের দৃশ্যমান কোন সাংগঠনিক অবয়ব নেই। ২০১২ সালের ১৭ জুন বাংলাদেশ ছাত্রলীগের তৎকালীন সাধারণ সম্পাদকের উপস্থিতিতে সা’দত বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয় সুলতান মাহমুদ কবির ও সোহেল আনসারী।

২০১৪ সালের জানুয়ারিতে জেলা ছাত্রলীগ সোহেল আনসারী কে সাধারণ সম্পাদকের পদ থেকে অব্যাহতি দিয়ে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেন শামীম আল মামুনকে। কবির -শামীম ২০১৫ সালের জুন পর্যন্তও কলেজ ছাত্রলীগের কিছু কিছু কার্যক্রমে উপস্থিত থাকতেন। কিন্তু এরপর টাংগাইলের আওয়ামী রাজনীতিতে ব্যাপক পরিবর্তন আসায় পুরোপুরি নিস্ক্রিয় হয়ে যায় সা’দত বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের কবির – শামীম কমিটিও ।

দীর্ঘ এই সময়ে সভাপতি- সা.সম্পাদক কেউই কলেজ ছাত্রলীগের কোন কার্যক্রমে উপস্হিত থাকে না বলে কলেজ সূত্রে জানা গেছে । কমিটির শীর্ষস্থানীয় নেতাদের অনুপস্থিতিতে ছাত্রলীগের কার্যক্রম জোড়াতালি দিয়ে চললেও ভেঙ্গে পড়েছে চেইন অব কমান্ড,বৃদ্ধি পেয়েছে অভ্যন্তরীন কোন্দল।

বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্রের ৯(খ) ধারা অনুযায়ী কলেজ কমিটির মেয়াদ(১বছর) শেষ হয়েছে চার বছর আগে। নাম প্রকাশে অনিচ্ছুক কলেজ ছাত্রলীগের এক কর্মী বলেন, সা’দত কলেজ ছাত্রলীগকে গতিশীল করার জন্য টাংগাইল জেলা ছাত্রলীগ কেন ব্যবস্থা গ্রহণ করছেন না তা বোধগম্য হচ্ছেনা।নতুন কমিটি না হওয়ায় কর্মীরা সবাই হতাশায় ভুগছে।

টাংগাইল জেলা ছাত্রলীগের সিনিয়র যুগ্ম-আহ্বায়ক তানভীরুল ইসলাম হিমেল বলেন, সরকারী সাদত বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগ নেতৃত্বশূন্য হয়ে পড়েছে। এবিষয়ে আমরা কেন্দ্রীয় কমিটির সাথে কথা বলেছি।তারা আমাদেরকে আশ্বস্ত করেছে।

টাংগাইল জেলা ছাত্রলীগ এর আহ্বায়ক মোস্তাফিজুর রহমান সোহেল বলেন যে, সাদত কলেজ ছাত্রলীগ এর কমিটি অনেক আগেই মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। ঐ কমিটি কার্যত বর্তমানে কোন ভূমিকা পালন করছে না। আশা করা হচ্ছে, খুব শীঘ্রই আমরা এই কলেজে কমিটি দিতে পারবো।

টাংগাইল জেলা ছাত্রলীগ এর দায়িত্বপ্রাপ্ত নেতা কেন্দ্রীয় ছাত্রলীগ এর সহ সভাপতি সোহান খান বলেন যে,কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ এ বিষয়ে অবগত আছেন। আগামী এক মাসের মধ্যে আমরা সরকারি সা’দত বিশ্ববিদ্যালয় কলেজে ছাত্রলীগের নতুন কমিটি দেওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে।