সফল কূটনৈতিক তৎপরতায় মিয়ানমারে চাপ বেড়েছে

নিউজ ডেস্ক: বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকারের সফল কূটনৈতিক তৎপরতায় মিয়ানমারের বিরুদ্ধে বৈশ্বিক চাপ বেড়েছে।  মঙ্গলবার সকালে কক্সবাজারের একটি হোটেলে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, মিয়ানমার সেনা প্রধান ঘোষণা দিয়েছিলেন রোহিঙ্গারা সেদেশের নাগরিক নয়। তাদেরকে সেখানে ফেরৎ নেয়া হবে না। কিন্তু বৈশ্বিক চাপের মুখে এখন মিয়ানমার রোহিঙ্গা ইস্যুতে কঠিন অবস্থান থেকে নরম অবস্থানে সরে এসেছে। বাধ্য হয়ে বাংলাদেশে মিয়ানমারের মন্ত্রী এসেছেন। সমাধানের জন্য যৌথ ওয়ার্কিং গ্রুপে কাজ করতে রাজি হয়েছেন। এটা কি আর এমনি এমনি হয়েছে। সরকারের সফল কূটনৈতিক তৎপরতায় এটা সম্ভব হয়েছে।

তিনি বলেন, মিয়ানমার সরকার বিশ্ব সম্প্রদায়ের চাপে পড়ে রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশের সাথে আলোচনা শুরু করতে বাধ্য হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে রোহিঙ্গা সংকট সমাধানে যে ৫ দফা প্রস্তাব উত্থাপন করেছেন তার ভিত্তিতে মিয়ানমারের সাথে আলোচনা চলছে।

ওবায়দুল কাদের বলেন- রোহিঙ্গা ইস্যুতে সরকার বিশ্বে বন্ধুহীন হয়ে পড়েছে বলে বিএনপি যে অভিযোগ করেছে তা মিথ্যাচার। কোন কাজ না করে রিলিফ দেয়ার নামে বিএনপি একদিকে নাটক করছে, অন্যদিকে সরকারের বিরুদ্ধে মিথ্যাচার করছে।