জাতীয় বিশ্ববিদ্যালয়: আবারও সেরা রাজশাহী কলেজ

নিউজ ডেস্ক:  জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোর মধ্যে আবারও সেরা হয়েছে রাজশাহী কলেজ। পরীক্ষার ফলসহ ৩১টি সূচকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের করা পারমফরম্যান্স র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে কলেজটি সেরা হয়েছে।

মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এই র‍্যাঙ্কিংয়ের ফল ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য হারুন-অর-রশিদ। তিনি জানান, জাতীয় পর্যায়ে শীর্ষ পাঁচ কলেজের মধ্যে বাকিগুলো হলো পাবনার সরকারি অ্যাডওয়ার্ড কলেজ, রংপুরের সরকারি কারমাইকেল কলেজ, বরিশালের সরকারি বিএম কলেজ ও বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ।

বেসরকারি কলেজগুলোর মধ্যে সেরা হয়েছে রাজধানীর ঢাকা কমার্স কলেজ। ছাত্রীদের কলেজগুলোর মধ্যে সেরা হয়েছে সিদ্ধেশ্বরী গার্লস কলেজ।

রাজধানীর বড় সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে যাওয়ায় সেগুলো এই র‍্যাঙ্কিংয়ের আওতায় ছিল না।

উপাচার্য জানান, আজকের এই র‍্যাঙ্কিংটি ২০১৬ সালের পারফরম্যান্স র‍্যাঙ্কিং। এর আগে প্রথমবারের মতো ২০১৫ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোর র‍্যাঙ্কিং করা হয়েছিল। তখন রাজশাহী কলেজ সেরা হয়েছিল।

মূলত কলেজগুলোর দেওয়া তথ্যের ভিত্তিতে এই র‍্যাঙ্কিং করা হয়েছে। তবে এ–সংক্রান্ত এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, শুধুই স্বমূল্যায়ন তা বলা যাবে না। কারণ এ বিষয়টি তারা তদারক করে।

সংবাদ সম্মেলনে আরও ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহ–উপাচার্য মশিউর রহমান, হাফিজ মো. হাসান, কোষাধ্যক্ষ নোমান উর রশীদ।