কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে নাটক ‘আমিই তুমি’ মঞ্চস্থ

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি ঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে “চেতনার উন্মেষে নাটক থাকুক পাশে” এই শ্লোগান কে সামনে রেখে নাটক ‘আমিই তুমি’ সোমবার সন্ধ্যায় মঞ্চস্থ হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ করেন বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ (টিপিএস) বিভাগের (২০১৩-১৪) সেশনের শিক্ষার্থীরা। এ সময় নজরুল বিশ্ববিদ্যালয়ের থিয়েটার বিভাগের বিভাগীয় প্রধান ইসমতআরা ভূঁইয়া ইলা, সহকারী অধ্যাপক আল জাবির, ত্রিশাল প্রেসক্লাবের সভাপতি খোরশিদুল আলম মজিব, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নোমানসহ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি এবং ত্রিশাল প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দরা উপস্থিত ছিলেন।

নাটকটির পরিকল্পনা ও নির্দেশক থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রভাষক মেহেদী তানজির বলেন, এই নাটকটি বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে। লেখক মনে করেন আমাদের মুক্তিযুদ্ধ কোন বিচ্ছিন্ন ঘটনা না। এ মুক্তিযুদ্ধ মূলত গোষ্ঠিগত চেতনার ঐকতা। কিছু বিচ্ছিন্নবাদী ছাড়া মানুষের ভাষা ছিল এক। কখন আসবে স্বাধীনতা, আসবেতো? এই ভাষা এসে মিশেছিল একটি কন্ঠে। বঙ্গবন্ধুর সেই গগণ বিদারী আহŸান ছিল সকলের। সাড়ে সাত কোটি মানুষের সাথে হৃদয় মিলিয়ে দিয়েছিলেন তিনি।

তিনি আরো বলেন, এ নাটক কোন উৎকৃষ্ট শিল্প নির্মানের চাইতে দার্শনিক ঐক্যতা অর্জনই প্রধান বলে মনে হয় আমাদের ।

পরে তিনি কৃতজ্ঞতা জানান নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগ এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলের প্রতি।