রোহিঙ্গাদের জন্য আরও সাহায্য দিল যুক্তরাজ্য

রণজিত কুমার শীল, চট্টগ্রাম : মিয়ানমারে সেনাবাহিনীর হাতে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য দ্বিতীয় দফায় ৮৫ মেট্রিক টন সাহায্য পাঠিয়েছে যুক্তরাজ্য। গতকাল শুক্রবার সকাল পৌনে সাতটায় দেশটির আন্তর্জাতিক উন্নয়ন বিভাগের অধীনে পাঠানো এসব ত্রাণসামগ্রী নিয়ে একটি ফ্লাইট চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ত্রাণসামগ্রী মধ্যে রয়েছে এক হাজার ৪৭৮ পিস তাঁবু, ২০ হাজার পিস কম্বল ও ১০ হাজার ৫০০ পিস মাদুর।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিভাগের লজিস্টিক অফিসার মার্ক কুইন এসব ত্রাণসামগ্রী চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমানের কাছে ত্রাণসামগ্রী হস্তান্তর করেন। এসময় অন্যদের মধ্যে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইএমও) চট্টগ্রামের প্রশাসন ও অর্থ সহকারী মো. মাসুদুর রহমান খান উপস্থিত ছিলেন।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান জানান, এসব সাহায্য কক্সবাজার জেলা প্রশাসনের কাছে পাঠিয়ে দেওয়া হবে। সেখান থেকে রোহিঙ্গা শরণার্থীদের কাছে যাবে সাহায্য সামগ্রী। এর আগে গত বৃহস্পতিবার রোহিঙ্গা শরণার্থীদের জন্য যুক্তরাজ্য ৯৮ টন ত্রাণসামগ্রী পাঠায়। ত্রাণসামগ্রীর মধ্যে ছিল ৪ হাজার ২৬১ পিস তাঁবু।