আবাদিকে প্যারিস সফরের আমন্ত্রণ ম্যাক্রোঁর

নিউজ ডেস্ক: ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদিকে আগামী ৫ অক্টোবর প্যারিস সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। কুর্দিস্তানের স্বাধীনতার বিষয়ে অনুষ্ঠিত গণভোটের প্রেক্ষিতে ইরাকি নেতাকে এই আমন্ত্রণ জানালেন ম্যাক্রোঁ।

শুক্রবার রাতে ফরাসি প্রেসিডেন্টের বরাত দিয়ে এক বিবৃতিতে বলা হয়, গত সোমবার কুর্দিস্তানে অনুষ্ঠিত গণভোটের পর সৃষ্ট উত্তেজনা থামাতে ইরাককে সহযোগিতা করতে চায় ফ্রান্স। কুর্দি কর্তৃপক্ষের দাবি গণভোটে সেখানকার লোকজন একটি স্বাধীন রাষ্ট্র গঠনের পক্ষে ব্যাপকভাবে সমর্থন জানিয়েছে ।

তবে ফরাসি প্রেসিডেন্টের ওই বিবৃতিতে বলা হয়েছে, ইমানুয়েল ম্যাক্রোঁ কুর্দিস্তানের জনগণের অধিকারের স্বীকৃতি দেয়ার পাশাপাশি ইরাকের একতা ও অখণ্ডতা রক্ষায় অধিক জোর দেন।

বিবৃতিতে ম্যাক্রোঁ উল্লেখ করেন, অগ্রাধিকার ভিত্তিতে আইএস জঙ্গিদের মোকাবেলা করে ইরাকের স্থিতিশীলতা রক্ষায় দেশটির জনগণকে অবশ্যই ঐক্যবদ্ধ থাকতে হবে।

এদিকে স্বাধীনতার জন্য গণভোট করায় ইরাক সরকার বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে কুর্দিস্তানের সরাসরি বিমান যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। এছাড়া কুর্দিস্তানের এ গণভোটের নিন্দা জানিয়েছে প্রতিবেশী তুরস্ক ও ইরান। আর এ নির্বাচনকে ‘একতরফা’ ও অবৈধ হিসেবে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র।