বিশ্ব জলাতঙ্ক দিবস আজ

নিউজ ডেস্ক: বিশ্ব জলাতঙ্ক দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতিবছর দিবসটি পালন করা হয়। এবারে দিবসটির প্রতিপাদ্য ‘জলাতঙ্ক সম্পর্কে জানুন, ২০৩০ সালের মধ্যে নির্মূল করুন’। জনসচেতনতা বৃদ্ধি এবং প্রতিরোধ ও নির্মূলের লক্ষ্যে ২০০৭ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে।

স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যান অনুযায়ী, দেশে ৯৫ শতাংশ জলাতঙ্ক কুকুরের মাধ্যমে ছড়ায়। এছাড়া বিড়াল, শিয়ালের কামড় বা আঁচড়ের শিকার হয়েও মানুষ জলাতঙ্কে আক্রান্ত হয়। প্রতিবছর প্রায় দুই থেকে তিন লাখ মানুষ কুকুর ও অন্যান্য প্রাণীর আক্রমণের শিকার হয়।

বছরে সহস্রাধিক মানুষের পাশাপাশি অনেক গবাদি পশুও জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে মারা যায়। তবে সংক্রামক ব্যাধি হাসপাতালের বার্ষিক প্রতিবেদনে দেখা গেছে, ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত জলাতঙ্ক রোগে আক্রান্ত রোগীর সংখ্যা দুই হাজার ১৪৭ থেকে এক হাজার ৪৪৫-এ নেমে এসেছে।

২০১০ সালের আগে প্রতিবছর প্রায় দুই হাজার মানুষ জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে মারা যেত। ওই বছর থেকে স্বাস্থ্য অধিদফতর, স্থানীয় সরকার মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় যৌথ উদ্যোগে জাতীয় জলাতঙ্ক নিয়ন্ত্রণ এবং নির্মূল কর্মসূচি বাস্তবায়ন করছে।