পারমানবিক অস্ত্রনিরোধ চুক্তিতে বাংলাদেশের স্বাক্ষর

নিউজ ডেস্ক : বাংলাদেশ এবছর ৭ জুলাই গৃহীত পারমানবিক অস্ত্রনিরোধ চুক্তি সমর্থন করেছে। সদস্যরাষ্ট্রসমূহের মধ্যে প্রথম গ্রুপ থেকে গত সপ্তাহে বাংলাদেশ এ চুক্তি স্বাক্ষর করে। জাতিসংঘ সদরদপ্তরে ২৬ সেপ্টেম্বর ‘পারমানবিক অস্ত্রের সম্পূর্ণ নির্মূলের জন্য পালিত আন্তর্জাতিক দিবস’ এর স্মরণ ও প্রচারের লক্ষ্যে গৃহীত জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চপর্যায়ের প্লেনারি সভায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন একথা বলেছেন।

রাষ্ট্রদূত আরো বলেন, বাংলাদেশ মনে করে পারমানবিক অস্ত্রের সম্পূর্ণ নির্মূলই হতে পারে এর ব্যবহার বন্ধের একমাত্র পূর্ণ নিশ্চয়তা।

এ সময় তিনি ২০১৩ সালের সেপ্টেম্বরে আয়োজিত পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক উচ্চপর্যায়ের সভায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত বক্তৃতার উদ্ধৃতি দেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘বাংলাদেশ বিশ্বাস করে যে, পরমাণুঅস্ত্র চূড়ান্ত নিরাপত্তা ও শান্তি নিশ্চিত করতে পারে না। এই নিশ্চয়তা প্রদান সম্ভব যদি শিক্ষা, আর্থসামাজিক অগ্রগতি ও গণতান্ত্রিক মূল্যবোধ সংরক্ষণের মাধ্যমে জনগণকে ক্ষমতায়িত করা যায় এবং শান্তি অর্জনে মানুষের সামর্থ্যকে ব্যবহার করা যায়।’