বেইজিংয়ে ইন্টারপোলের বার্ষিক সম্মেলনে গেলেন আইজিপি

নিউজ ডেস্ক : ইন্টারপোলের বার্ষিক সাধারণ সম্মেলনে যোগ দিতে চীন গেছেন পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক।

তার নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল শুক্রবার রাতে ঢাকা ছাড়ে বলে পুলিশ সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

প্রতিনিধি দলে রয়েছেন ডিআইজি (অপারেশনস্) ও এনসিবি ঢাকার প্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান, এআইজি (এনসিবি) মাহবুবুর রহমান ভূঁইয়া, এআইজি (ইন্টেলিজেন্স অ্যান্ড স্পেশাল অ্যাফেয়ার্স) মোঃ মনিরুজ্জামান ও অতিরিক্ত পুলিশ সুপার আক্তার হোসেন।

বেইজিংয়ের চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টারে সম্মেলনের উদ্বোধন হবে ২৬ সেপ্টেম্বর সকালে, শেষ হবে ২৯ সেপ্টেম্বর। এই সম্মেলনের মূল লক্ষ্য হচ্ছে, অপরাধ দমনে ইন্টাপোলের সদস্য দেশ হিসাবে নিজেদের মধ্যে সহযোগিতা বাড়ানো।

বাংলাদেশের পুলিশ প্রধান সম্মেলনে ‘কাউন্টার টেররিজম: বাংলাদেশ প্রেক্ষিত’ বিষয়ে বক্তব্য রাখবেন। এতে বর্তমান বিশ্ব পরিস্থিতিতে আন্তর্জাতিক ও আঞ্চলিক সন্ত্রাসবাদ, সন্ত্রাসের বিস্তার এবং বাংলাদেশ পুলিশের সক্ষমতা ও সন্ত্রাস দমনে ভূমিকা ইত্যাদি বিষয় রয়েছে।

সম্মেলনে ইন্টারপোলের সদস্য দেশের পুলিশ প্রধান এবং নিরাপত্তা বিশেষজ্ঞরা অপরাধ, সংঘবদ্ধ অপরাধ এবং সাইবার অপরাধ প্রতিরোধে করণীয় নির্ধারণ এবং পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয়েও তিনি আলোচনা করবেন।

আইজিপি এ কে এম শহীদুল হক সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি বিভিন্ন দেশের পুলিশ প্রধানদের সাথে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করবেন।