পচা ও নিম্নমানের চাল আমদানি করা হয়েছে: রিজভী

নিউজ ডেস্ক: বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রহুল কবির রিজভী বলেছেন, ‘সরকারের লোকজন চালের দাম দুই তিন গুণ বাড়িয়ে পকেট ভারী করছে। চালের আগুন মূল্যের সাথে জড়িত সরকারের লুটপাট সিন্ডিকেট। বর্তমানে ভয়াবহ খাদ্য সংকটের কারণে দুর্ভিক্ষের পদধ্বনী শোনা যাচ্ছে।’

তিনি অভিযোগ করেন, ‘থাইল্যান্ড থেকে যে ৩২ হাজার ১৪০ টন পচা ও নিম্নমানের চাল আমদানি করা হয়েছে তার সঙ্গে সরকারের রাঘব-বোয়ালরা জড়িত। শুক্রবার নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, সংবিধানের ৩২ অনুচ্ছেদ অনুযায়ী মানুষের বেঁচে থাকার অধিকার রয়েছে। খাদ্যের অনুপযোগী চাল বা গম সরবরাহ করা সংবিধান পরিপন্থী। এটির মাধ্যমে সরকার শুধু সংবিধান বিরোধী কাজই করেনি, মানবতাবিরোধী কাজ করছে, জনগণের ক্ষুধাকে নিয়ে তামাশা করছে।

রিজভী বলেন, পচা গমের পর এবার আমদানি করা হয়েছে পচা চাল। থাইল্যান্ড থেকে দরপত্রের মাধ্যমে আমদানি করা প্রায় ৩২ হাজার ১৪০ টন চাল নিয়ে দুটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসে। এরমধ্যে এমভি থাই বিন বে নামের একটি জাহাজ ১২ হাজার ২৯০ টন চাল নিয়ে ৩১শে আগস্ট এবং এমভি ডায়মন্ড-এ নামের অপর চালবাহী জাহাজ আসে চলতি মাসের এক তারিখ। এতে ১৯ হাজার ৮৫০ টন চাল রয়েছে। পচা চাল নিয়ে দেন-দরবার করতে গিয়ে গত দু’দিন আগে ফাঁস হয়ে যায় পচা চালের গোমর।