ফোরজি নিলাম নভেম্বরে, আয়ের লক্ষ্য ১১ হাজার কোটি টাকা

নিউজ ডেস্ক:  চলতি বছরের নভেম্বরে ফোরজি সেবার জন্য স্পেকট্রাম নিলাম করা হবে। আর এই নিলাম হতে ১১ হাজার টাকা কোটি টাকা আয়ের আশা করছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বুধবার সচিবালয়ে ফোরজি নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান প্রতিমন্ত্রী।

তারানা বলেন, নভেম্বরের নিলামে তারা ৩৬ দশমিক ৪ মেগাহার্জ স্পেকট্রাম তুলবেন। যার পুরোটা বিক্রি হলে সরকার ১১ হাজার কোটি টাকা পাবে। তবে এতো দামের পরেও গ্রাহকদেরকে অপারেটররা কম মূল্যে সেবা দিতে পারবে বলেও দাবি করেন প্রতিমন্ত্রী।

টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বলেন, দামের বিষয়টি বিটিআরসি দেখবে। তবে অপারেটরদের বাড়তি দাম নেওয়ার কোনো সুযোগ হবে না।

গাইডলাইন অনুযায়ী ২১০০ মেগাহার্জ, ১৮০০ মেগাহার্জ এবং ৯০০ মেগাহার্টজ তরঙ্গ নিলাম হবে। যার মধ্যে ২১০০ ব্যান্ডের প্রতি মেগাহার্জের নিলামের ফ্লোর মূল্য হবে ২ কোটি ৭০ লাখ ডলার। আর ১৮০০ ও ৯০০ ব্যান্ডের প্রতি মেগাহার্ডজ স্পেকট্রামের নিলামের ভিত্তি মূল্য হবে তিন কোটি ডলার।

এর বাইরে প্রযুক্তি নিরপেক্ষতার জন্যে দিতে হবে প্রতি মেগাহার্জে ৭৫ লাখ ডলার।

ফোরজি সেবার মাধ্যমে সেবার মান উন্নত হবে বলে আশা প্রকাশ করে তারানা। তিনি বলেন, ২০১৩ সালে স্পেকট্রাম নিলামে অপারেটররা স্পেকট্রাম নেননি।

এদিকে প্রধান তিন অপারেটর একটি চিঠি দিয়ে সরকারের এই অবস্থানের সঙ্গে তাদের দ্বিমতের কথা জানিয়েছেন। তার প্রেক্ষিতে তারানা রোববার অপারেটরদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।

সেপ্টেম্বরের শুরুর দিকে ফোরজি গাইডলাইনে অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আর ওই অনুমোদনই ছিল দেশে ফোরজি চালুর প্রক্রিয়ায় অনত্যম অগ্রগতি। বিটিআরসি কর্মকর্তারা তখন বলছিলেন, গাইডলাইন চূড়ান্ত হয়ে যাওয়ায় এখন ৯০ দিনের মধ্যে নিলামের চেষ্টা করা হবে।

বুধবার তারানা হালিমও জানালেন ডিসেম্বরের মধ্যেই দেশে ফোরজি চালু হবে।