রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাজ্য

নিউজ ডেস্ক:  রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে যাবার বিষয়ে যুক্তরাজ্য বলিষ্ঠ ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ।

তিনি বলেন, বাংলাদেশ আলাপ আলোচনা ও বিশ্বসম্প্রদায়ের সহযোগিতায় রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চায়। বাংলাদেশে এখন প্রায় ১৭ কোটি মানুষ বাস করে। এর উপর বিপুল সংখ্যক রোহিঙ্গা দেশের জন্য বড় বোঝা। বাংলাদেশ দ্রুত রোহিঙ্গাদের মায়ানমারে ফিরিয়ে নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চাচ্ছে।

সোমবার সচিবালয়ে ঢাকায় সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত ও ব্রিটিশ পার্লামেন্টের এমপি রুশনারা আলীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল-এর সঙ্গে মতবিনিময় শেষে তিনি এ কথা বলেন।

রুশনারা আলী বলেন, রোহিঙ্গা মুসলিমদের নির্যাতন, হত্যা ও দেশত্যাগে বাধ্য করায় যুক্তরাজ্য সরকার, পার্লামেন্ট এবং ব্রিটিশ জনগণ নিন্দা জানিয়েছে এবং উদ্বেগ প্রকাশ করেছে। বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় ও খাবার দিয়ে ঐতিহাসিক ভূমিকা পালন করছে। বাংলাদেশের জন্য এটা বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলায় ব্রিটেন বাংলাদেশের পাশে থাকবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর এ বাণিজ্যদূত বলেন, ব্রিটিশ রেলওয়ে কোম্পানি বাংলাদেশের রেল যোগাযোগ উন্নয়নে কাজ করতে আগ্রহী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশবছর আগের বাংলাদেশ আর আজকের বাংলাদেরে মধ্যে ব্যবধান অনেক। বাংলাদেশ বরাবরই একটি সম্ভাবনাময় দেশ। শিক্ষা, অবকাঠামোসহ সব সেক্টরেই বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।

এ সময় বাণিজ্য সচিব শুভাশীষ বসু, ব্রিটিশ হাইকমিশনার মিজ আলিসন ব্ল্যাক, ব্রিটিশ হাই কমিশনের ইন্টারন্যাশনাল ট্রেডের ডিরেক্টর মিজ রোজিনা হাসান, ডেপুটি ডিরেক্টর সুরাইয়া জাহানসহ বাংলাদেশে সফররত ব্রিটিশ বিভিন্ন কোম্পানির উচ্চপর্যায়ের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।