জাতিসংঘের জরুরী হস্তক্ষেপ কামনা করে রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে মানববন্ধন

এজাজ পবরতিবেদক: বিশ্ববিবেক ও জাতিসংঘের জরুরী হস্তক্ষেপ কামনা করে বার্মা (মায়ানমারে) মুসলিম গণহত্যা ও গণধর্ষনের তীব্র প্রতিবাদ, ধিক্কার ও নিন্দা জ্ঞাপন করে অদ্য ১৬ সেপ্টেম্বর রোজ শনিবার সকাল ১১ ঘটিকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিশাল মানববন্ধনের আয়োজন করেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা ন্যাশনাল প্রেস সোসাইটি (এনপিএস)।

সংস্থার চেয়ারম্যান জনাব মোঃ মাহবুবুল ইসলাম বার্মা (মায়ানমারের) মুসলিম গণহত্যা ও গণধর্ষনের তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করে অনতিবিলম্বে জরুরী ভিত্তিতে গণধর্ষণ ও গণহত্যা বন্ধের জোড়ালো দাবি করেন এবং নির্যাতিত মুসলিম রোহিঙ্গাদের বার্মায় ফিরিয়ে নিয়ে তাদের মৌলিক মানবাধিকারসহ ও নাগরিক অধিকার ফিরিয়ে দেয়ার জন্য বিশ্ব বিবেক ও জাতিসংঘের নিকট জোড়ালো দাবি করেন। তিনি আরও বলেন যে, নির্যাতিত মুসলিম রোহিঙ্গারা খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে। এই নিঃস্ব মানুষগুলোর জন্য খাবার, বস্ত্র, ঔষুধ, চিকিৎসা ও আশ্রয়স্থল অতীব জুররী। তিনি ধীক্কার দিয়ে বলেন যে, অং সান সুচীর নোবেল পুরস্কার ফিরিয়ে নিয়ে আন্তর্জাতিক আদালতে তার বিচার করা হোক।

উক্ত মানববন্ধনে আরো বক্তব্য রাখেন সংস্থার সহ সভাপতি বেনজির আহমেদ চৌধুরী, হাজী মোজাম্মেল হক, ইউজা খান সেলিম, মোঃ নুরুল ইসলাম চৌধুরী, আঃ হামিদুল হক খোকন, সংস্থার মহাসচিব জনাব মোঃ নাজির আহমেদ ও কার্যকরী মহাসচিব জনাব এসএম বদরুল আলম, যুগ্ম মহাসচিব ইঞ্জিঃ মাঈন উদ্দিন, কাজী কামাল হোসেন, ডাঃ মোঃ মাসুম পারভেজ, আইন বিষয়ক সচিব এডঃ শহীদুল ইসলাম, মানবাধিকার বিষয়ক সচিব এডঃ আসাদুজ্জামান, সাংগঠনিক সচিব ইঞ্জিঃ আখতার রহমান, নারী ও শিশু বিষয়ক সচিব মিনা মহসিন, ও যুগ্ম নারী ও শিশু বিষয়ক সচিব ইয়াসমিন আক্তার, গণমাধ্যম সচিব এস.এম রানা, প্রচার ও প্রকাশ সচিব মোঃ এজাজ রহমান, নির্বাহী সদস্য মোঃ মাসুদুর রহমান, মোঃ তাইজুল ইসলাম সবুজ

এছাড়াও আরো উপস্থিত ছিলেন লায়ন মোঃ নুর ইসলাম চেয়ারম্যান জাতীয় সাংবাদিক সংস্থা, এসএম মোরশেদ চেয়ারম্যান জাতীয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশন, এসএম জহিরুল ইসলাম চেয়ারম্যান রুরাল জার্নালিষ্ট ফাউন্ডেশন, মোঃ রিয়াজ উদ্দিন রানা চেয়ারম্যান জাতীয় সাংবাদিক কল্যাণ পরিষদ ও সিনিয়র সাংবাদিক মোঃ শাহজাহান চৌধুরী, আলমগীর হোসেন ও অন্যান্য ব্যক্তিবর্গ। উল্লেখিত বক্তাগণ বার্মার মুসলিম গণহত্যা ও গণধর্ষণের তীব্র নিন্দা জানান এবং অং সান সুচীর আন্তর্জাতিক আদালতে বিচারের দাবি করেন।

সংস্থার বক্তাগণ আরো জানান যে, দলমত নির্বিশেষে রোহিঙ্গা ইস্যু নিয়ে কোন রাজনীতি না করে নির্যাতিত রোহিঙ্গাদের পাশে দাড়িয়ে মানবতার সেবা করার আহŸান করেন। সংস্থার বক্তাগণ আরো বলেন যে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সমস্যা সমাধানে সময় উপযোগী পদক্ষেপ বিশ্ব দরবারে প্রশংসার ঝর তুলেছে এবং রাষ্ট্রকে সহায়তা করার জন্য সর্বস্তরের জনগনকে পাশে থাকার অনুরোধ জানিয়েছেন। আগামীতে রোহিঙ্গাদের সাহাযার্থে এগিয়ে যাবে ন্যাশনাল প্রেস সোসাইটি- এনপিএস।