ক্ষমতার বিকেন্দ্রীকরণ জেলা সরকার প্রবর্তন দরকার : মোস্তফা আমিন

জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমিন এক বিবৃতিতে বলেন, রাষ্ট্রের সকল স্তরের দুর্নীতি সর্বগ্রাসী রূপ নিয়েছে এবং দীর্ঘ ৪৬ বছরের দুর্বৃত্তায়িত রাজনীতির কারণে গণতন্ত্র, আইনের শাসন, ভোটাধিকার আজ প্রশ্নবিদ্ধ। এই সংকট উত্তরণে সংবিধানের ৫৯, ৬০ অনুচ্ছেদের আলোকে ক্ষমতার বিকেন্দ্রীকরণ তথা স্বশাসিত নির্বাচিত জেলা সরকার প্রবর্তন করতে হবে।

ক্ষমতার বিকেন্দ্রীকরণ ছাড়া এই সংকট উত্তোরণ সম্ভব না। যে দল যখন ক্ষমতায় আসে সেই দলের এক ব্যক্তি কেন্দ্রীক সকল ক্ষমতা পুঞ্জীভূত হওয়ার কারণে গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব হয় না, আইনের শাসন সুনিশ্চিত হয় না ও জনগণ ভোটাধিকার থেকে বঞ্চিত হয়। দলে দলে জোটবদ্ধ হয়ে ক্ষমতার ভাগাভাগি করা যায়। কিন্তু রাষ্ট্রের কোন মৌলিক পরিবর্তন করা যায় না। অতীতেও অনেক দল জোটবদ্ধ হয়েছে।

এখনও জোটবদ্ধের চেষ্টা চলছে, এতে রাষ্ট্রের কোন মৌলিক পরিবর্তন আসবে না। রাষ্ট্রের মৌলিক পরিবর্তন করতে হলে জনগণকে ঐক্যবদ্ধ করতে হবে। সে ঐক্যবদ্ধ করার অংশ হিসেবে ২০১৬ সালের ২০ই আগষ্ট জাতীয় প্রেসক্লাবে জাতীয় ঐক্য প্রক্রিয়া জাতীয় সংলাপের ঘোষণা দিয়েছে।

জাতীয় সংলাপ আয়োজনের জন্য এ পর্যন্ত ৪৫টি জেলা কমিটি করা হয়েছে। আগামী ২ মাসের মধ্যে বাকি জেলা কমিটি সম্পন্ন করে জাতীয় সংলাপের আয়োজন করা হবে। জাতীয় ঐক্য প্রক্রিয়ার ১৪ দফা এবং ক্ষমতার বিকেন্দ্রীকরণ ও জেলা সরকার নিয়ে জনগণের মধ্যে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। মোস্তফা আমিন বলেন, আমরা সকল জেলার নেতৃবৃন্দকে নিয়ে এবং বুদ্ধিজীবি, সুশীল সমাজ, রাজনীতিবিদ সহ সর্বস্তরের জনগণের অংশগ্রহণে একটি জাতীয় সংলাপ আয়োজন করবো।