বাংলাদেশ আইনজীবি সহকারী সমিতির উদ্যোগে মানববন্ধন কর্মসূচী

বেলায়েত হোসেন প্রতিবেদক: গতকাল সকাল ১০ ঘটিকায় সুপ্রীম কোর্ট আইনজীবি সমিতি ভবন থেকে জাতীয় প্রেসক্লাবের প্রাঙ্গনে আইনজীবী সহকারী কাউন্সিল আইন পাশের দাবিতে বাংলাদেশ আইনজীবি সহকারী সমিতির উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি নূর মোহাম্মদ মিয়া, সাধারন সম্পাদক মোঃ খোরশেদ আলম, অত্যন্ত পরিতাপের বিষয় যে, এ দেশের আইনজীবি সহকারী (অফাড়পধঃব’ং ঈষবৎশ) সম্প্রদায়ের জন্য অধ্য অদ্যাবধি পেশাগত কাজে বর্ণনা সহকারে কোন আইন প্রণায়ন করা হয় নাই।

দেশের সকল আইনজীবি সহকারীগণ দীর্ঘ ৩১ বছর যাবৎ একটি আইন প্রণয়নের দাবি জানালে আইনজীবি মহাসম্মেলন ও বিভিন্ন আইনজীবি সমিতিসহ সর্বমহল উক্ত দাবির প্রতিজ্ঞাপন করেন। ১৯৮৭খ্রিঃ তৎকালীন এ্যাটর্নি জেনারেল এবং ১৯৯১ খ্রিঃ আইন সংস্কার কমিশন থেকে একটি আইনের খসড়া প্রণয়ন করা হলেও উহা বাস্তবায়ন হয়নি। উক্ত বিষয় বাংলাদেশ সুপ্রীমকোর্ট আইনজীবি সমিতি আইন পাশের পক্ষে মতামত প্রদান করতঃ বার কাউন্সিলে প্রদান করিলে বার কাউন্সিল বিগত ০২/০২/২০১৬ উক্ত বিষয়ের উপর সভার আহŸান করেন।

যাহা ০৬/০৫/২০০৬ খ্রিঃ কতিপয় সংশোধনী সাপেক্ষে আইন পাশের পক্ষে মন্ত্রণালয়ে লিখিত মতামত পেশ করেন। অতঃপর আইন সংস্কার কমিশন উক্ত বিষয়ে পুনঃ আইন পাশের রূপরেখা প্রণয়ন করে আইন পাশের স্বপক্ষে মন্ত্রণালয়ে লিখিত মতামত প্রদান করতঃ আইন মন্ত্রণালয় আইন পাশের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করলেও ইহা জাতীয় সংসদে উত্থাপন করা হয় নাই। বিগত সরকারের আইন মন্ত্রী ও আইন প্রতিমন্ত্রী মহোদয়গণ আইন পাশের লক্ষ্যে বাংলাদেশ বার কাউন্সিলর সিদ্ধান্ত পূনঃ আহŸান করিলে মন্ত্রণালয়ের চাহিদা মতাবেক্তার কাউন্সিল বিগত ০৮/১১/২০১০ খ্রিঃ বার কাউন্সিলের সিদ্ধান্তে পূনরায় আইন মন্ত্রণালয় প্রেরণ করে এবং আইন পাশের পক্ষে মত প্রকাশ করেন।

২৮/০৪/২০১২খ্রিঃ আইনজীবি সহকারী সম্প্রদায়ের চট্টগ্রাম বিভাগীয় সম্মেলন বাংলাদেশ তৎকালীন আইন বিচার ও সংসদ বিষয়ক মাননীয় প্রতিমন্ত্রী এ্যাডঃ কামরুল ইসলাম বলেন, আইনজীবি সহকারীদের দীর্ঘদিনের প্রতিপতি জাতীয় সংসদে পাশ করার প্রতিশ্রুতি দেন ও সিলেট বিভাগ সম্মেলনে এ্যাড কামরুল ইসলাম বলেন দেশ বিদেশের সম্মানিত অতিথিবর্গের উপস্থিতিতে প্রস্তাবিত আইনটি পরবর্তী শীতকালীন অধিবেশনে উপস্থাপনে সরকারের অঙ্গিকার পূনঃব্যক্ত করেন। আইনজীবি সহকারী কেন্দ্রীয় প্রতিনিধিগণ তৎকালীন আইন মন্ত্রী ও আইন প্রতিমন্ত্রী মহোদয় অসংখ্যবার খসড়া প্রনীত সংসদে উপস্থাপনের অনুরোধ জানান কিন্তু মন্ত্রী ও প্রতিমন্ত্রী মহোদয় তা সংসদে উপস্থাপন করেননি।