পারমাণবিক শক্তির লক্ষ্যে পৌঁছাতে প্রতিজ্ঞাবদ্ধ উ. কোরিয়া

নিউজ ডেস্ক: উত্তর কোরিয়া পারমাণবাকি শক্তির লক্ষ্যে পৌঁছাতে প্রতিজ্ঞাবদ্ধ জলে জানিয়েছেন দেশটির শীর্ষ নেতা কিম জং উন।

শুক্রবার জাপানের ওপর দিয়ে দ্বিতীয়বারের ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর এ প্রতিজ্ঞার কথা জানান তিনি।

কিম জং উন বলেন, পারমাণবিক শক্তি ইস্যুতে অব্যাহত নিষেধাজ্ঞা ও প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও কীভাবে দেশ লক্ষ্য অর্জন করছে সেই বিরাট শক্তি আমাদের পরিষ্কারভাবে প্রকাশ করা উচিত

কিমের উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থা কেসিএনএ জানায়, উত্তর কোরিয়ার লক্ষ্য ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পরিপূর্ণ সামরিক বাহিনীর সমতা স্থাপন। যাতে যুক্তরাষ্ট্রের শাসকরা উ. কোরিয়ার সামরিক বাহিনী বিষয়ে কথা বলতে সাহস না পায়।

শুক্রবার উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রটির জাপানের অকাশের ওপর দিয়ে ৭৭০ কিলোমিটার উঁচু দিয়ে ৩ হাজার ৭০০ কলোমিটার দূরে জাপানের হোক্কাইডোর দ্বীপ এলাকায় পতিত হয়।

এ ঘটনায় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এক বিবৃতিতে বলেন, তার দেশে উত্তর কোরিয়ার এমন ভয়ংকর কর্মকাণ্ড সহ্য করবে না। যদি উ. কোরিয়া এভাবে চলতে থাকে, তবে এর ভবিষ্যৎ ভালো নয় বলেও মন্তব্য করেন তিনি।

উত্তর কোরিয়া ফের জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে বলে জানান মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। চীন ও রাশিয়া উত্তর কোরিয়ার পারমাণবিক শক্তির অংশীদার উল্লেখ করে তিনি বলেন, এসব কর্মকাণ্ডের জন্য চীন উত্তর কোরিয়ায় বেশির ভাগ তেল সরবরাহ করছে। আর রাশিয়া হচ্ছে উত্তর কোরিয়ী শ্রমিকদের সবচেয়ে বড় নিয়োগদাতা।

ইউনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের জবাবে কয়েক মিনিটি পরে দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়াকে লক্ষ্য করে সাগরে দু’টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।